Date : 2024-04-24

আজ শ্রাবণের শেষ সোমবার, দুর্দশামুক্ত হতে এই অষ্ট দ্রব্যে রুদ্রাভিষেক করুন…..

ওয়েব ডেস্ক: আজ শ্রাবণ মাসের শুক্ল পক্ষের শেষ সোমবার। নক্ষত্র,তিথি মেনে হিন্দু পুরাণ ও শাস্ত্র বলে এই দিনটি জীবের জড় জীবনে মোক্ষ লাভের দিন। জীবাত্ম মৃত্যুলোক থেকে অমৃতলোক প্রাপ্ত হতে এই দিনে শাস্ত্রীয় বিধি মেনে শিবের উপাসনা করেন। শিব পুরাণে বর্ণিত আছে শ্রাবণ মাসের সোমবার শিবের জন্মলাভের দিন। অনেকের মনেই প্রশ্ন আসে, যিনি পরমেশ্বর তাঁর আবার জন্ম মৃত্যু কিভাবে হয়। আসলে এই ঘটনার সঙ্গেও জড়িত আছে এক সুন্দর কাহিনী। পুরাণে সমুদ্র মন্থনের ফলে হলাহল বিষ উত্থিত হয়েছিল, আর সেই বিষের যাতনায় সমগ্র সৃষ্টি পরিত্রাণ পাচ্ছিল না।

বিষের জ্বালা থেকে সৃষ্টিকে মুক্তি দিতে দেবতারা ঠিক করেন এই বিষ তাঁদের মধ্যে থেকে কেউ গ্রহণ করলে তবেই জীবকূলকে বাঁচানো সম্ভব হবে। কিন্তু এই তীব্র বিষ গ্রহণ করার মতো ক্ষমতা কোন দেবতারই ছিল না।

৫ সেপ্টেম্বর থেকে ফ্রিতে এলইডি টিভি দেবে রিলায়েন্স জিও….

যখন জীবণ মৃত্যুর ঘোর সংকটে দাঁড়িয়ে সমগ্র জীবকূল তখন তাদের উদ্ধার করতে এগিয়ে আসেন একমাত্র মৃত্যুঞ্জয় পরমেশ্বর ভোলানাথ। জীব রক্ষার্থে হলাহল বিষকে নিজের কন্ঠে ধারন করে অসহ্য যাতনা ভোগ করতে থাকেন।

কথিত আছে বিষের যন্ত্রণায় স্বয়ং মহাদেব শিশুর মতো কষ্ট পেতে থাকেন। সেই সময় আদ্যাশক্তি মহামায়া মাতৃবৎ স্নেহ দান করে পরমেশ্ব ভগবান শিবকে স্তন্যপান করান। তাতেই বিষের জ্বালা মুক্ত হন মহাদেব। বলা হয় এই ছিল তাঁর পুর্ণজন্ম হওয়ার কাহিনী। তাই শ্রাবণ মাসকে বলা হয় ভগবান শিবের পুর্ণজন্মের মাস।

আরও পড়ুন: গভীর রাতে কারা নেমে আসেন কৈলাশ থেকে! দেখুন ভিডিও

এই মাসের শুক্লপক্ষের সোমবার বিশেষভাবে শিব পুজো করলে মানবজীবনে আসতে পারে সুখ-সমৃদ্ধি। মৃত্যু যন্ত্রণা দূর হয়ে পুর্ণজন্ম লাভের ভয় থেকে মানুষ পেতে পারেন মোক্ষলাভের সন্ধান। বিশেষ করে শ্রাবণ মাসের শেষ সোমবার শিবের বিশেষ উপাসনা করা হয়ে থাকে।

আজ সন্ধ্যার পর অবশ্যই এই দ্রব্যগুলি দিয়ে শিবের অভিষেক করুন,

আরও পড়ুন: শূন্যে ভাসছে মন্দিরের থাম! কাপড় রাখলেই হবে সৌভাগ্যপ্রাপ্তি

গঙ্গাজল:- জল পরিবেশে ভারসাম্য নিয়ে আসে। জীবের তৃষ্ণা মেটায়। গঙ্গা হিন্দুদের পবিত্র নদী। মহাদেবের জটা থেকেই তাঁর সৃষ্টি হয়েছে এমনটাই বর্ণনা আছে শাস্ত্র ও পুরাণে। তাই গঙ্গাজল দিয়ে শিবের অভিষেক করলে মোক্ষ বা মুক্তি লাভ হয়। কেটে যায় অতিবৃষ্টি বা অনাবৃষ্টির মতো প্রাকৃতিক ভারসাম্যহীনতার ভয়।

দধি:- দধি দিয়ে শ্রাবন মাসে শিবের অভিষেক অত্যন্ত শুভ। দধিকে পঞ্চামৃতের মধ্যে অত্যন্ত শুভ দ্রব্য মনে করা হয়। তাই দধি দিয়ে মহাদেবের অভিষেক করলে গো সম্পদ বৃদ্ধি পায়। গৃহে শুভ সংবাদ আসে। এমনকি যানবাহন ক্রয় হয়।

আখের রস:- শ্রাবণ মাসে মহাদেবকে আখের রস দিয়ে স্নান করালে গৃহের আর্থিক সম্পদ বৃদ্ধি পায়।

মধু:- মধু দিয়ে শ্রাবণ মাসে মহাদেবের অভিষেক করলে শরীর নিরোগ হয় ও কর্মক্ষমতা বাড়ে।

দুধ:- শ্রাবণ মাসে মহাদেবকে দুগ্ধাভিষেক করলে বন্ধ্যা নারীর সন্তান লাভ হয়। জমিতে ফসল ফলে

শর্করা বা চিনি:- শর্করা বা চিনি দিয়ে শ্রাবণ মাসে মহাদেবকে স্নান করালে আপনি পরম জ্ঞান লাভ করবেন।

ঘৃত:- ঘৃত ছাড়া কখনই রুদ্রাভিষেক সম্ভব নয়। তাই শ্রাবণ মাসে স্নান করালে দাম্পত্য জীবণে সুখী হওয়া যায়।

সরিষার তেল:- শ্রাবণ মাসে শিবকে সরিষার তেল অর্পন করলে শত্রুনাশ ঘটে।