Date : 2021-10-19

১৫ কিমি লম্বা জাতীয় পতাকা স্থান পেল চ্যাম্পিয়নস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে….

ওয়েব ডেস্ক: আগামীকাল ৭৩ তম স্বাধীনতা দিবস উদযাপন করতে চলেছে গোটা দেশ। কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত ৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চলছে বিবিধ বর্ণাঢ্য অনুষ্ঠানের প্রস্তুতি। তারই আগে জাতীয় পতাকার প্রতি শ্রদ্ধা জানাতে ছত্তিশগড়ে ১৫ কিমি লম্বা জাতীয় পতাকা হাওয়া মেলে ধরলেন কয়েক হাজার স্কুল পড়ুয়া। বসুধৈব কুটুম্বকম নামে একটি সংস্থার উদ্যোগে ছত্তিশগড়ের রায়পুরে অনুষ্ঠানের আয়োজন করা হয় স্বাধীনতা দিবস উপলক্ষ্যে।

আরও পড়ুন : ভারতে খুব শীঘ্রই আসছে রাফালের ৪ টি বিমান

সেই অনুষ্ঠানে মানব বন্ধন তৈরি করে ১৫ কিমি লম্বা জাতীয় পতাকাকে মেলে ধরেন কয়েক হাজার ছাত্র-ছাত্রী। দেশজুড়ে এটি এই মুহুর্তে সবচেয়ে বড় জাতীয় পতাকা। রাজ্যের মোট ৩৫টি এনজিওর থেকে আগত ছেলে মেয়েরা এবং কয়েকটি স্কুলের ছাত্র-ছাত্রীরা জাতীয় পতাকা মেলে ধরার অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন।

আমপারা চক থেকে পণ্ডিত রবিশঙ্কর শুক্লা বিশ্ববিদ্যালয় পর্যন্ত রাস্তার ধারে তিরঙ্গা হাতে মানব বন্ধনে যুক্ত হয়ে ছাত্র-ছাত্রীরা। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ছত্তীসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল।

আরও পড়ুন : ভারতের প্রথম মহিলা এয়ার ট্রাফিক কনট্রোলারের (ATC) পালকে ভূষিত হল বিপাশা

এছাড়াও প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং, অজিত যোগী এবং মন্ত্রিসভার অন্যান্য সদস্যরাও হাজির ছিলেন এই অনুষ্ঠানে। অনুষ্ঠানে ছত্তীসগড়ের বীর সৈনিক, যাঁরা প্রাণ দিয়েছেন, তাঁদের পরিবারের হাতে স্মারক তুলে দেওয়া হয়। তুলে দেন মুখ্যমন্ত্রী বাঘেল। অনুষ্ঠানের শেষে চ্যাম্পিয়নস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের তরফে এই ১৫ কিমি লম্বা জাতীয় পতাকাকে তাদের রেকর্ডে স্থান দেওয়া হয়। অনুষ্ঠানের উদ্যোগতাদের হাতে তুলে দেওয়া স্মারক লিপি।