Date : 2023-01-29

আন্তর্জাতিক সায়েন্স অলিম্পিয়াডে বাজিমাত করে নাসায় যাচ্ছে নবম শ্রেণীর অভিনন্দা….

পুরুলিয়া: ছোট থেকেই আকাশের বুকে লেগে থাকা গ্রহ, নক্ষত্রকে জানার ইচ্ছা তার। সেই ইচ্ছেডানায় ভর করে আকাশ নয় সোজা মহাকাশকে জানার উদ্দেশ্যে পাড়ি দিল সে। পুরুলিয়ার সেন্টজেভিয়ার্স কনভেন্ট স্কুলের নবম শ্রেণীর ছাত্রী অভিনন্দা ঘোষ এবার সেই ডাকেই ইউএসএর মহাকাশ গবেষনা কেন্দ্র নাসায় পৌঁছে যাওয়ার সুযোগ পেল। মাত্র ১৩ বছর বয়সে অসামান্য মেধাবী অভিনন্দা চলতি বছর আন্তর্জাতিক সংস্থা সিলভার জোন ফাউন্ডেশন আয়োজিত সায়েন্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করে সাফল্য লাভ করে। তার মা সুস্মিতা রায়চৌধুরী শান্তিময়ী উচ্চবিদ্যালয়ের ইংরাজীর শিক্ষিকা। বাবা সজল ঘোষ স্থানীয় উচ্চমাধ্যমিক স্কুলের শিক্ষক। ছোট থেকে অভিনন্দা অসামান্য মেধাবী।

আরও পড়ুন : RPLUS NEWS এর খবরের জের, স্কুলের ওপর থেকে সরানো হল হাইভোল্টেজ বিদ্যুতের তার

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তার বিজ্ঞানের প্রতি আগ্রহ বৃদ্ধি পেতে থাকে। বিজ্ঞানমনষ্কা অভিনন্দা আন্তর্জাতিক সাইন্স অলিম্পিয়াডে প্রথম রাউন্ডে অংশগ্রহণ করে গোটা বিশ্বর ১৮ লক্ষ পরীক্ষার্থীকে ছাপিয়ে যায়। সেখানে পাশ করে দ্বিতীয় রাউন্ডে পৌঁছেও দুর্দান্ত পারফর্মেন্স দেখায় সে।

আরও পড়ুন : প্রিয় শিক্ষকের বদলির খবরে কান্নায় ভেঙে পড়ল গোটা ক্লাস, দেখুন ভিডিও

এরপর একদম শেষ রাউন্ডের পরীক্ষায়ও সম্মানের সঙ্গে উত্তীর্ণ হয় সে। গত ১৫ আগস্ট পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। অভিনন্দার সফল্যে অভিভুত তার মা-বাবা। তার বাবা জানিয়েছেন, এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় অভিনন্দা নাসায় একটি শিক্ষামূলক ভ্রমণে যাওয়ার সুযোগ পেয়েছে।

এই ভ্রমণের সমস্ত খরচই বহন করবে মার্কিন সরকার ও সিলভার জোন ফাউন্ডেশন। পরিবার সূত্রে খবর, ছোট থেকেই পড়াশুনোর পরিবেশের মধ্যে বেড়ে উঠেছে অভিনন্দা। কোন কিছুতে সাফল্য না পাওয়া পর্যন্ত সহজে হাল ছাড়ে না সে। গত বছর অল্পের জন্য সে ইংরাজী অলিম্পিয়াডে থেকে ছিটকে যায় সে। তারপরেই জেদ চেপে বসে তার উপর। এবছর সায়েন্স অলিম্পিয়াডে অংশ নিয়ে সাফল্য ছিনিয়ে আনতে সক্ষম হয়েছে অভিনন্দা।