Date : 2022-12-05

বয়স মাত্র ২৭, বিমান চালিকা হয়ে নজির গড়ল অনগ্রসর জাতীর অন্তর্ভুক্ত এই মহিলা…

ওয়েব ডেস্ক: বাড়ি ওড়িষার মালকাঙ্গীরি নামক এক অজানা জেলায়। যার নামও কেউ শোনেনি। তবে সেখানকার বাসিন্দা অনুপ্রিয়া লাকরার নাম যেন সবার মনের গভীরে গেঁথে যায় তার ব্যবস্থা করল সে নিজেই। জেলাতে প্রথম মহিলা বিমান চালিকা হয়ে নজির গড়ল অনুপ্রিয়া।

তবে শুধু যে এইটুকুই নয়, তাঁর মত আরও বহু মেয়েদের প্রেরণাও হয়ে উঠেছে সে। ২০১২ সালে হঠাৎই মাঝপথে ইঞ্জিনিয়ারিং ছেড়ে দেয় অনুপ্রিয়া এবং যোগ দেয় ভুবনেশ্বরের গভরমেন্ট অ্যাভিএশন ট্রেনিং ইন্সটিটিউটে (GATI)।

অনুপ্রিয়ার মা-বাবাও মেয়ের গর্বে আপ্লুত। তাঁর বাবা বললেন, ছোটো থেকেই অনুপ্রিয়া জীবনে কিছু বড় করার স্বপ্ন দেখত। তিনি ও অনুপ্রিয়ার মা দুজনেই সর্বক্ষণ মেয়ের পাশে ছিলেন। আরও বললেন, এরকম একটা অনগ্রসর জায়গা থেকে এতটা পথ এগিয়ে যাওয়াটা খুব একটা সহজ কথা নয়।

তবে অনুপ্রিয়াও তাঁর মন-প্রাণ দিয়ে চেষ্টা করেছে বলেই আজ এই পদটি অর্জন করতে পেরেছে। অনুপ্রিয়ার গর্বিত বাবা আরও জানালেন, পড়াশোনা চলাকালীনও টাকা পয়সার বহু অসপবিধার মধ্য দিয়ে যেতে হয় তাদের। তবে কোনোকিছুই আটকে রাখতে পারেনি অনুপ্রিয়ার পড়াশোনার চাহিদাকে। একটি বেসরকারি সংস্থার সঙ্গে কোপাইলট হিসেবে নিযুক্ত হচ্ছেন তিনি। আপাতত সিঙ্গাপুরে থাকবে অনুপ্রিয়ার পোস্টিং।