Date : 2024-02-29

গরীবদের জন্য বিনামূল্যে ইডলি বিক্রি করেন তামিলনাড়ুর বছর ৭০এর এই মহিলা…

ওয়েব ডেস্ক: মুখে স্মিত হাসি, মনের গভীরে মানুষের জন্য প্রবল ভালোবাসা। বয়স ছুঁয়েছে ৭০এর কোঠা। বাড়ি তামিলনাড়ুর রামেশ্বরমে। এত বছর বয়সেও নিজে একা হাতে চালান ইডলির দোকান।

তবে এ আবার নতুন কি! এরকম বহু মানুষই আছেন, যাঁরা এত কষ্ট করে জীবনযাপন করেন। তবে বছর ৭০এর রাণীর কষ্টটা নিজের জন্য নয়, গরীব মানুষদের উদ্দেশ্যে। রাণী দেবী গরীব মানুষদেরকে বিনামূল্যে ইডলি বিক্রি করেন। তবে তাঁর কাছে গ্যাস নেই, এখনও উনুনেই হয় রান্না।

তাঁর কাছে টাকাটা আসল নয়, মানুষকে খেতে দেওয়াটাই মূল। এমনই মনে করেন রাণী দেবী। যেখানে এক প্লেট ইডলি সব জায়গায় ৬০ টাকায় বিক্রি হয় সেটাই এই দোকানে বিক্রি করেন তিনি মাত্র ৩০ টাকার বিনিময়ে। যদিও সেটা কেবলমাত্র অর্থনৈতিকভাবে স্থিতিশীল মানুষদের উদ্দেশ্যেই। কেউ রাণীদেবীর দোকানে খেতে এলে তাকে টাকা দেওয়ার কথা বলেনও না তিনি।

যে পারে টাকা দেয়, আর যারা পারে না তারা না দিলেও কিছু না। খিদে পেটে আসা মানুষদের তিনি খদ্দের কম, পরিবার বলে বেশি মনে করেন। তাকে যখন জিজ্ঞেস করা হল যে টাকা না নিয়ে খেতে দেওয়াতে তাঁর নিজের পেট চলে কিভাবে! তখন এক অভিনব উত্তর মেলে। বলেন, বয়স তো অনেকই হয়েছে। নিজের জন্য বাঁচিয়ে কি আর হবে! তার থেকে ভালো কারোর জন্য কিছু করি।