Date : 2019-09-19

ওয়ার্লড ম্যাপে ১৯০টিরও বেশি দেশের নাম ও পতাকার তথ্য নখদর্পনে এই খুদের…

ওয়েব ডেস্ক: ছোটো থেকেই ভুগোল সম্পর্কে খুবই জানার ইচ্ছে ছোট্ট আকাথিসের। তামিলনাড়ুবাসী এই খুদেটি ম্যাপ দেখে চিনে নিতে পারে প্রায় ১৯০টিরও বেশি দেশকে। এবং শুধু তাই নয়, দেশগুলিকে চেনার পাশাপাশি তাদের জাতীয় পতাকা কেমন দেখতে সেটাও বলতে পারে আকাথিস। মাত্র ৭ বছর বয়স থেকেই নাকি এই শখ চেপে বসে তার উপর।

ম্যাপ দেখে সেই দেশগুলির নাম জানার মধ্যেই একটা মজা খুঁজে পায় সে। আস্তে আস্তে সেই শখ পরিণত হয় নেশায়। এখন তো সে ম্যাপে থাকা ছোটো ছোটো দ্বীপগুলি অবধিও চিনতে পারে, বললেন আকাথিসের মা। বাড়িতে তাকে কিনে দেওয়া হয়েছে ম্যাপ বই, অ্যাটলাস ও অন্যান্য বইও। যতটা সে শিখেছে সবটাই নিজের চেষ্টায়, জানালেন গর্বিত মা।

এই কারণে তাকে গিনিস বুক অফ রেকর্ড থেকে পুরস্কৃতও করা হয়েছে। অন্য সমস্ত ছেলেদের থেকে আলাদা আকাথিস। সব বাচ্চারাই কোনোও না কোনোভাবে সবার থেকে আলাদা। এবং শুধু তাই নয়, এখনকার মা-বাবাদের এই ফোন বা যেকোনো টেকনোলজি নিয়ে অনেক অভিযোগ।

তবে এই টেকনোলজির সাহায্যেই অর্থাৎ গুগুল ম্যাপের সাহায্যেই আকাথিস আজ এতকিছু জানে। তাই টেকনোলজিকে দোষ না দিয়ে, তাকে কিভাবে ব্যবহার করা যেতে পারে তার পাঠ দেওয়া উচিৎ বাচ্চাদের, বললেন খুদের বাবা। কোনদিন নিশ্চই দেশের নাম উজ্জ্বল করবে আকাথিস।