Date : 2019-09-19

৩৯ বছর বয়সে মোট ৪২টি বাচ্চার জন্ম দিয়েছেন এই মহিলা…

ওয়েব ডেস্ক: আফ্রিকার উগান্ডায় ৩৮জনকে নিয়ে বাস এই বছর ৩৯এর মহিলার। নাম, মারিয়ম নবট্যানজি। স্বামী ছেড়ে গেছে তা বহুদিন হল। কফি বাগানে ঘেরা একটা ছোট্ট গ্রামে ঘর বানিয়ে এই ৩৮ জনকে নিয়ে সংসার মারিয়মের। তবে মাত্র ৩৯ বছর বয়সে মোট ৩৮টি সন্তানের জন্ম দিয়েছেন তিনি। এমন একটি আশ্চর্য বিষয়ের অন্তর্ধান কিভাবে ঘটল তা এবার জেনে নেওয়া যাক।

মাত্র তিন দিন বয়সেই মা-বাবা তাকে ফেলে রেখে চলে যাওয়ায় ঠাকুমার কাছেই মানুষ হন তিনি। মাত্র ১২ বছর বয়সে কিছুটা জোর করেই বিয়ে দিয়ে দেওয়া হয় মারিয়ামকে। বিয়ের এক বছর পরেই যমজ সন্তানের জন্ম দেন। তবে পর পর চারবার তিনি যমজ বাচ্চার জন্ম দেন। তখনই তাঁর খটকা লাগে। চিকিৎসকের কাছে গিয়ে জানতে পারেন তাঁর ডিম্বাশয়ের আকার অত্যন্ত বড় এবং তিনি নিজেও ভীষণ ভাবে ফার্টাইল।

এমন একটি পরিস্থিতিতে কি করা উচিৎ ঠিক বুঝতে পারছিলেন না মারিয়ম। ইতিমধ্যেই তখন তিনি ৮টি সন্তানের মা। এই অবস্থায় তাঁর গর্ভনিয়নত্রনে অপরেশন করা হলে তার ফল হতে পারে মারাত্মক। তাঁর স্বামীকে বললেও তিনি বোঝেন না। ফলে পরপর চার বার ত্রিপলেট (এক সঙ্গে তিন সন্তান) এবং পাঁচ বার কোয়াড্রুপলেট (এক সঙ্গে চার সন্তান)এর জন্ম দেন মারিয়ম। তাদের মধ্যে মারা যায় একজন। তখনই বাড়ি থেকে তাড়িয়ে দেয় মারিয়ামের স্বামী। মোট ৮২টি সন্তানের জন্ম দিয়েছিলেন তিনি।

এখন বেঁচে মোট ৩৮টি। তবে সেই সময় অথৈ সমুদ্রে পড়েন মারিয়াম। তখন তাঁর ঠাকুমা সাহায্য করেন। যে বাড়িতে মারিয়মের সংসার সেটা তাঁকে ঠাকুমাই দিয়েছিলেন। ছেলে মেয়েদের স্কুলে ভর্তি করিয়েছেন মারিয়ম নিজেই। নানা রকম কাজ করে সংসার চালান তিনি। মারিয়ম জানাচ্ছেন সারা পরিবারের জন্য সারা দিনে মোট ২৫ কিলোগ্রাম ভুট্টা লাগে। আর্থিক অনটনের জন্য মাছ-মাংস রান্না হয় না বললেই চলে। তবে তিনি চেষ্টার ত্রুটি রাখেন না তাঁর সন্তানদের লালন-পালনে।