Date : 2021-10-19

বৃহস্পতির বুকে ঘুরে বেড়াচ্ছে বিশালাকার কোন রহস্যময় কালো ছায়া!….

ওয়েব ডেস্ক: সৌরমণ্ডলে সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি। যদিও সেই বৃহদাকার গ্রহের আশেপাশে পৌঁছতে পারেনি কোন মহাকাশ যান। বৃহস্পতির দুটি উপগ্রহ ইউরোপা ও গ্যানিমিদ-এর উপর দৃষ্টি রেখেছে নাসার পাঠানো মহাকাশ যান ‘জুনো’। জুনোর ক্যামেরা দিবারাত্রী চোখ রেখেছে গুরু গ্রহের উপর। সম্প্রতি ‘জুনোর’ হাই রেজেলিউশন ক্যামেরায় যা ধরা পড়ল তা সত্যিই ভাবার মতো। ‘জুনো’র পাঠানো ছবিতে ধরা পড়েছে বৃহস্পতির উপর একটি বড় কালো ছায়া। দূর থেকে দেখলে মনে হবে একটা বড় কালো টিপ পড়ে আছে বৃহস্পতি।

সৌরমন্ডলের উৎস সন্ধান করতে ২০১১ সালে পাড়ি দিয়েছে নাসার মহাকাশ যান ‘জুনো’। পাঁচ বছরে ২৭০ কোটি কিলোমিটার পাড়ি দিয়ে ২০১৬ সালের ৫ জুলাই বৃহস্পতির কক্ষপথে ঢুকে গেছে সে। বৃহস্পতির মাধ্যাকর্ষণ বলয়কে চ্যালেঞ্জ করে জুনো এক্কেবারে তার নাকের ডগায় জমিয়ে বসেছে। ডিম্বাকৃতি কক্ষপথে ঘুরতে ঘুরতে ‘জুনো’ বৃহস্পতির উপর নজর রেখে চলেছে।

জুনোর পাঠানো এই ছায়ার আয়তন দেখে মনে হচ্ছে এটি বহরে প্রায় গোটা একটা পৃথিবীর সমান। তবে বিজ্ঞানীদের মত, বৃহস্পতির মোট ৭৯ টি উপগ্রহের মধ্যে সবচেয়ে কাছের উপগ্রহ ‘আই-ও’-র ছায়া পড়েছে বৃহস্পতির শরীরে। বৃহস্পতির এই উপগ্রহ আয়তনে প্রায় পৃথিবীর সমান। বৃহস্পতির এই উপগ্রহটি সবচেয়ে খামখেয়ালি। আইও-এর সারা শরীরে রয়েছে অসংখ্য আগ্নেয়গিরি। জুনোর পাঠানো ছবি অনুসারে এই মুহুর্তে আইও-এর অসংখ্য আগ্নেয়গিরির বিষ্ফোরণ হচ্ছে। ফলে গ্যাসের আস্তরণে ঢাকা পড়েছে আগ্নেয়গিরিটি। এর ফলেই বৃহস্পতির শরীরে ছায়া পড়েছে।