Date : 2019-10-17

“২ কোটি তো দূরের কথা, ২জন মানুষের গায়ে হাত দিয়ে দেখাক” NRC নিয়ে হুঙ্কার মমতার….

কলকাতা: “অসমে ১৯ লক্ষ মানুষকে এনআরসি তালিকা থেকে বাদ দিয়ে চুপ করিয়ে রাখা যায়, কিন্তু বাংলায় নয়”। NRC-এর প্রতিবাদে এবার পথে নামল তৃণমূল কংগ্রেস। মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রীর বার্তা, “’অস্তিত্ব রক্ষা’র লড়াইয়ে এগিয়ে আসতে হবে সকলকেই। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ এদিন জানান, এই রাজ্য দিয়ে ২ কোটি বাংলাদেশী দেশের মধ্যে বিভিন্ন স্থানে ছড়িয়ে রয়েছে এরা সকলেই পশ্চিমবঙ্গ দিয়েই ঢুকেছে।

শ্যামবাজারের NRC-বিরোধী মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় এদিন দিলীপ ঘোষের মন্তব্যের পাল্টা উত্তর দিয়ে বলেন, “২ কোটি তো দূরের কথা, বাংলায় ২ জন লোকের গায়ে হাত দিয়ে দেখাক।” বিজেপির বিরুদ্ধে ভেদাভেদের রাজনীতির অভিযোগ করে মুখ্যমন্ত্রী বলেন, “আর একবার বঙ্গভঙ্গ হতে দেব না।” এর আগেও মুখ্যমন্ত্রী পরিবেশ রক্ষা সংক্রান্ত বিভিন্ন প্রকল্পের কথা প্রচারের উদ্দেশ্যে পথে নামেন মুখ্যমন্ত্রী। তখনও হাজার হাজার মানুষ তাঁর সঙ্গে পা মিলিয়ে ছিলেন মিছিলে। বৃহস্পতিবার দুপুর আড়াইটে নাগাদ সিঁথির মোড় থেকে মিছিল শুরু হতেই সাধারণ মানুষ উপচে পড়ে মিছিল দেখবার জন্য। রবীন্দ্রভারতীর কাছে মিছিল পৌঁছাতেই অসংখ্য মানুষ ব্যরিকেট টপকে মিছিলে যোগ দেন।

বিজেপির উদ্দেশে তাঁর আরও হুঁশিয়ারি, “আগুন নিয়ে খেলবেন না। এই যে বাংলাকে এভাবে অপমান করা হচ্ছে, তা আসলে গোটা দেশের অপমান। কারণ, অতীতেও দেশের বিভিন্ন আন্দোলনে পথ দেখিয়েছিল বাংলা। বাংলার সংস্কৃতি মানে গোটা দেশেরই সংস্কৃতি।”

ধর্ম নিয়ে তোপ দাগতেও ছাড়েনি মুখ্যমন্ত্রী মমতা, তিনি নাম না করে বিজেপি নেতৃত্বকে বলেন, “আমায় ধর্ম চেনাতে এসো না। আমাদের তোমাদের থেকে ধর্ম শেখার দরকার নেই। আমাদের ধর্ম মানবতা।” এনআরসি ঠেকাতে বিধানসভায় ইতিমধ্যেই প্রস্তাব এনেছে রাজ্য সরকার। তাতে সায় জানিয়েছে বাম ও কংগ্রেস। বাংলায় এনআরসি কোনভাবেই বরদাস্ত করবেন না মুখ্যমন্ত্রী, শ্যামবাজারের প্রতিবাদ মঞ্চ থেকে ফের একবার সেই কথাই স্পষ্ট করে দিলেন তৃণমূল সুপ্রিমো।