Date : 2024-04-23

৩০ বছর ধরে মাত্র ১ টাকায় ইডলি বিক্রি করা তামিলনাড়ুর মহিলাকে দেওয়া হল গ্যাস কানেকশন…

ওয়েব ডেস্ক: নিজের কথা আগে না ভেবে অন্যদের কথা ভাবছে, এমন মানুষ খুব কমই পাওয়া যায়। মনে আছে সেই কমলাথাল নামক এই বছর ৮০র মহিলার কথা? যিনি বিগত ৩০ বছর ধরে এমনই একটি কাজ করে আসছেন। তামিলনাড়ুর একটি গ্রামের বাসিন্দা তিনি। বিগত ৩০ বছর ধরে তাঁর একটিই রুটিন। সূর্য ওঠার আগে ঘুম ভাঙে তাঁর।

সকাল থেকেই ইডলি তৈরির কাজে লেগে যান তিনি। সারাদিন প্রায় ১০০০টি মত ইডলি তিনি বিক্রি করেন। তবে মাত্র ১ টাকার বিনিময়ে। কেন জানেন? কারণ তিনি যে গ্রামে থাকেন সেখানকার মানুষেরা খুব গরীব। তাঁদের পক্ষে বেশি টাকা খরচ করে খাবার কেনা সম্ভব নয়। সেই কারণেই এই উদ্দোগ। ১০ বছর আগে এই ইডলি, সাম্বার ও চাটনি তিনি মাত্র ৫০ পয়সার বিনিময় বিক্রি করতেন।

তবে বাজার দিনে দিনে আগুণ হওয়ায় তিনি সামান্য দাম বাড়াতে বাধ্য হন। তবে তাঁর নিজের কি কোনও লাভ হয়? হয়তো হয়। তবে তিনি শুধু একটি কথাই মানেন।তা হল এই গ্রামের মানুষদের পক্ষে ১৫-২০ টাকার বিনিময় এটি কিনে খাওয়া সম্ভব নয়। সেই কারণেই কোনোদিন এর দাম অতিরিক্ত বাড়াবেনও না তিনি। ৮০ বছর বয়সে এসেও প্রবল কর্মশক্তিকে কুর্নিশ জানাতে হয়। তবে এবার যেন খুশির দিন দেখতে পেয়েছেন তিনি।

তাঁর এই খবরটি ছড়িয়ে যাওয়ার পরে ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনের তরফ থেকে তাঁকে দেওয়া হয়েছে গ্যাস। এবং শুধু তাই নয় তাঁ বাড়িতে গ্যাসের সমস্ত যোগাযোগও করে দেওয়া হয়েছে যাতে ওনার পরে গ্যাস ব্যবহারের কোনো অসুবিধা না হয়। এল.পি.জি. গ্যাসের কর্তৃপক্ষও খুব খুশি এমন কটি কাজ করতে পেরে।