Date : 2019-09-19

উত্তরপ্রদেশের একটি স্কুলে মিড ডে মিলে পাতে জুটল রুটি ও নুন…

ওয়েব ডেস্ক: মিড ডে মিল নিয়ে অভিযোগে প্রতিদিনই শিরোনামে আসছে কোনও না কোনও খবর। এবার ব্যাপারটা হল কিছুটা উল্টো। উত্তরপ্রদেশের মির্জাপুরের এক সরকারি স্কুলে পড়ুয়াদের পাতে শুকনো রুটি আর সব্জির বদলে শুধু নুন দেওয়া হচ্ছিল বলে অভিযোগ।

সেই স্কুল পড়ুয়াদের মিড ডে মিলে রুটি আর নুন খেতে দেওয়ার ছবি তোলার অপরাধে এক অভিযোগের এক সাংবাদিকদের বিরুদ্ধে মামলা করল উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের সরকার। ঘটনাটি ঘটার সময়ই ছবি তোলেন সেই সাংবাদিক। যার ফলে উত্তরপ্রদেশ সরকারকে অস্বস্তিতে পড়তে হয়। আর সেই ভিডিও তোলার অভিযোগেই সেই সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের করে উত্তরপ্রদেশ সরকার।

সরকারের মতে তাদের বদনাম করতেই এই ভিডিও ছড়ানো হচ্ছে। সাংবাদিকের বিরুদ্ধে রা এফআইআরে বলা হয়েছে, যে দিন ভিডিয়োটি তোলা হয় সে দিন স্কুলে রুটি বানানো হয়েছিল। সবজির ব্যবস্থা করার কথা ছিল গ্রাম প্রধানের। কিন্তু তিনি স্থানীয় এক সাংবাদিককে ডেকে এনে ভিডিয়ো শুট করান। যদিও অভিভাবকদের অভিযোগ স্কুলে পড়ুয়াদের ঠিক মতো খেতে দেওয়া হচ্ছে না।

তাঁদের আরও দাবি, ওই আধিকারিককে এমনও বলা হয়েছিল যে মিড ডে মিলে পড়ুয়াদের শুধু রুটি আর নুন দেওয়া হচ্ছে। কখনও বা শুধু ভাত আর নুন দেওয়া হয়। দুধ, কলা-সহ পুষ্টিকর খাবার এলেও সেগুলো দেওয়া হয় না পড়ুয়াদের। ঘটনাটির তদন্ত করা হচ্ছে।