Date : 2019-11-19

LIVE:হরিয়ানা ও মহারাষ্ট্রে চলছে বিধানসভা নির্বাচনের গণনা, এক নজরে ফলাফল….

ওয়েব ডেস্ক: মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা ভোটের ফল ঘোষণা হতেই ক্রমশ বিপুল জয়ের পথে এগিয়ে চলছে বিজেপি। সোমবার মহারাষ্ট্র ও হরিয়ানা এই দুই রাজ্যে বিধানসভা ভোট হয়। বৃহস্পতিবার সকাল থেকেই শুরু হয়েছে ভোট গণনা। মহারাষ্ট্র ও হরিয়ানায় গণনা শুরু হতেই এগিয়ে রয়েছে বিজেপি। তবে গণনা এগোতেই কার্যত বিজেপির ঘাড়ে নিঃশ্বাস ফেলতে শুরু করেছে কংগ্রেস। বেলা বাড়তেই ভোটের গণনা দেখে কংগ্রসে শিবিরের মত, এবারে রাজ্যে সরকার গড়তে চলেছে কংগ্রেস। তবে বুথ ফেরৎ সমীক্ষার ফল যেভাবে বিজেপির দিকে গিয়েছিল, গণনা শুরু হতেই হরিয়ানার ছবিটা সম্পূর্ণ বদলে গেল। ৮টি আসনে হারছেন বিজেপির মন্ত্রীরা। এই মুহুর্তে পাওয়া খবরের ভিত্তিতে হরিয়ানার ফল কিছুটা এরকম

হরিয়ানা- ৯০/৯০

কংগ্রেস- ৩৫, বিজেপি-৩৫, জেজেপি-১০, অন্যান্য-১০

তবে এখানে কিং মেকার হয়ে ঘুরে দাঁড়াতে চলেছেন দুষ্মন্ত চৌতলা। গতবছর ইন্ডিয়ান লোক দল থেকে বহিষ্কৃত হয়ে জননায়ক জনতা পার্টি তৈরি করেন তিনি। হাতে কলমে তাঁর দলের বয়স এখন মাত্র দশ মাস। অথচ এবার হরিয়ানা বিধানসভা ভোটে খুব বড় ভূমিকা পালন করতে চলেছে জেজেপি এমনটাই মনে করছেন রাজনৈতিক মহল। প্রাথমিক ট্রেন্ডে বেকায়দায় পড়ে গিয়েছে বিদায়ী মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের বিজেপি। তুলনামূলক ভাল ফলের দিকে এগোচ্ছে ভুপিন্দর সিং হুডার কংগ্রেস। যা ট্রেন্ড তাতে ফলাফল ত্রিশঙ্কুর হওয়ার সম্ভাবনা প্রবল। সেখানে ১০ মাসের দল জেজেপি চমকপ্রদ ফল করতে চলেছে। আর কিংমেকার হতে চলেছেন দুষ্মন্ত সিং চৌটালা। সূত্রের খবর, বিজেপি-কংগ্রেস দুই শিবিরই জেজেপিকে কাছে টানা চেষ্টা শুরু করে দিয়েছে। কিন্তু চৌটালা মুখ্যমন্ত্রিত্বের দাবি জানিয়েছেন।

আরও পড়ুন : এখনই বেসরকারি হচ্ছে না ভারতীয় রেল, জানালেন পীযূষ গোয়েল

অন্যদিকে মহারাষ্ট্রে সেই তুলনায় অনেকটাই এগিয়ে গিয়েছে বিজেপি। শিবসেনার তরফে জানানো হয়েছে, জোট বহাল থাকছে বিজেপি ও শিবসেনার। সেখানে সংখ্যা গরিষ্ঠতা অতিক্রম করেছে বিজেপি ও শিবসেনা জোট। তবে সরকার গড়লে কে মুখ্যমন্ত্রী হবে তাই নিয়ে ইতিমধ্যেই শুরু হয়েছে দুই দলের জল্পনা। গত বিধানসভা নির্বাচনে ৬৩ আসন জয় করেছিল বিজেপি শিবসেনা জোট। এবার এখনও পর্যন্ত পাওয়া খবরের ভিত্তিতে ৬৪ টি আসনে এগিয়ে আছে বিজেপি-শিবসেনা জোট।দেবেন্দ্র ফডণবীসকেই মুখ্যমন্ত্রী হিসাবে সামনে রেখে জোট হয় বিজেপি-সেনার। ক্ষমতায় এলে দেবেন্দ্রই মুখ্যমন্ত্রী হবেন স্পষ্ট বার্তা দিয়ে যান বিজেপি সভাপতি অমিত শাহ। তবে, ‘প্রত্যাশিত’ ফল দেখে ভবিষ্যতে দর কষাকষির দিকে সেনা এগোতে পারে বলে মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

মহারাষ্ট্র- ২৮৮/২৮৮

বিজেপি- ১৬৪, কংগ্রেস -৯৭, অন্যান্য- ২৬