Date : 2019-12-16

বিয়ে করলেই এবার নববধূকে সোনার গহনা দেবে রাজ্য সরকার….

ওয়েব ডেস্ক:- বিয়ে করলেই রাজ্য সরকারের তরফ থেকে দেওয়া হবে সোনার গহনা। হ্যাঁ, ঠিকই দেখেছেন, সোনার অলঙ্কার উপহার হিসাবে দেওয়া হবে কনেকে। ১ গ্রাম নয় পুরো এক ভরির একটি সোনার অলংকার পেয়ে যাবেন নববধূ। তবে দুঃখের বিষয় এই রাজ্যে নয়, গহনা দেওয়া হবে অসমে। বাল্যবিবাহ রোধ করতে অসম সরকার এমন অভিনব উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগ বাস্তবায়িত করতে গেলে প্রয়োজন ৮০০ কোটি টাকা। খরচ যাই হোক এই ব্যবস্থা করলে বাল্যবিবাহ রোধ করা সম্ভব বলেই মনে করছে রাজ্য সরকার।

এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘অরুন্ধতী স্বর্ণ প্রকল্প’। তবে বিয়ের সময় পাত্রের বয়স ২১ বছর এবং পাত্রীর বয়স অবশ্যই ১৮ বছর হতে হবে। শুধু তাই নয়, বিয়ে অবশ্যই আইন সম্মত হতে হবে। রেজিস্ট্রেশন করে বিয়ে করলে তবেই নববধূর মিলবে এই উপহার। অরুন্ধতী স্বর্ণ প্রকল্পের আরও কিছু নিয়ম রয়েছে, যেমন এই প্রকল্পের আওতায় শুধুমাত্র তারাই পড়বেন যাদের পরিবারে বার্ষিক আয় ৫ লক্ষ টাকারও কম।

দেশের অর্থনীতিতে ঐতিহাসিক সিদ্ধান্ত, ৫ টি সংস্থার শেয়ার বিক্রি করবে সরকার

অসম সরকারের তরফে জানানো হয়েছে, নববধূর হাতে সরাসরি সোনার গহনা তুলে দেওয়া হবে না। বিয়ের পর তাদের অ্যাকাউন্টে ৩০ হাজার টাকা দেওয়া হবে অসম রাজ্য সরকারের তরফে, যা ১০ গ্রাম সোনার মূল্য। পরিসংখ্যান বলছে, অসমে প্রতি বছর প্রায় ৩ লক্ষ বিয়ে হয় যার মধ্যে মাত্র ৫০-৬০ হাজার বিয়ের ক্ষেত্রে রেজিস্ট্রি করা হয়। অসমের অর্থমন্ত্রীর আশা, অরুন্ধতী স্বর্ণ প্রকল্প চালু হলে অন্তত আড়াই লক্ষ বিয়ের রেজিস্ট্রি করা হবে।