Date : 2019-11-19

রক্ত দিলেই মিলবে ইলিশ মাছ, ইনডাকশন ওভেন!…

কলকাতা: প্রলোভন নয়, স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছিল তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে। মধ্য কলকাতার কলেজ স্ট্রিটের মির্জাপুর বান্ধব সম্মেলনী প্রতিবছরই আয়োজন করেন রক্তদান শিবিরের। রক্ত সংগ্রহ করে মানিকতলা সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্ক। সেই রক্তদান শিবির নিয়ে বিতর্কের সৃষ্টি হল। অভিযোগ রক্তদান শিবিরে রক্তদাতাদের রীতিমতো প্রলোভন দেখিয়ে নিয়ে আসা হল। রক্ত দিলেই মিলছে বড় ইলিশ আর ইন্ডাকশন ওভেন। রক্তদাতার সংখ্যা বাড়ানোর জন্য এই ব্যবস্থা করেছিল আয়োজক কর্তৃপক্ষ।

রেশন কার্ড আছে? এখনই বিগ বাজার মিলবে বাম্পার ছাড়

মেডিক্যাল কলেজ থেকে ঢিল ছোঁড়া দূরত্ব এমন কাণ্ড শুনে হানা দেয় স্বাস্থ্য দফতরের কর্মীরা। সূত্রের খবর, রক্তদান শিবিরের পিছনে রয়েছে তৃণমূলের তাবড় নেতাদের হাত। এই রক্তদান শিবিরের সঙ্গে জড়িত তৃণমূল নেতা সঞ্জয় নন্দী স্পষ্ট জানালেন, ‘তৃণমূলের তাবড় নেতামন্ত্রী রক্তদান শিবিরে উপহার দেন। আর আমরা দিলেই দোষ। রক্তের বিনিময়ে উপহার দিচ্ছি একথা ঠিক নয়।

রক্তদান করে ফেরার সময় আমরা রক্তদাতাদের হাতে সামান্য উপহার তুলে দিচ্ছি।’ এক কদম এগিয়ে সঞ্জয়বাবু বলেন, ‘দিয়েছি বেশ করেছি। আবার দেব। পরেশ পাল, তাপস রায় রক্তদান শিবিরে উপহার দিলে তখন দোষ হয় না। যত দোষ আমাদের বেলা?’

দেশে অঙ্গ ও কলা দান আইন অনুসারে কোন ব্যক্তি যদি তার অঙ্গ বা কলা দান করেন তবে তার বদলে নিতে পারবেন না কোন উপহার। রক্ত দেহের একটি কলা তাই রক্তদান শিবিরে কোন রকম উপহার দান করা নিষিদ্ধ। তাই রক্তদান শিবিরে কোন উপহার দেওয়া যায় না।