Date : 2019-12-16

টিকিটে মাত্র ৪৯ পয়সা বেশি দিলেই পাবেন ১০ লক্ষ টাকার বিমা…

ওয়েব ডেস্ক:- ৪৯ পয়সা আর কি হয়? সত্যি তো, সেই কবে থেকে ৫০ পয়সা চোখেই দেখা যায় না। তবে এই ৪৯ পয়সাই ১০ লক্ষ টাকা সিকিওর করতে পারে আপনার জন্য। শুনে অবাক লাগছে নিশ্চই! আইআরসিটিসি-র ওয়েব সাইটে টিকিট কাটতে গিয়ে এই অপশনটি দেখলে আরও অবাক লাগবে। ওই অপশনে টিকিট কাটার সময় ক্লিক করলে টিকিট পিছু ৪৯ পয়সা করে বেশি লাগবে আপনার। আর তাতে একটি টিকিট বা একটি পিএনআর-এ থাকা সব যাত্রীর জন্যই হয়ে যাবে সর্বাধিক ১০ লাখ টাকার বিমা। ট্রেন সফরের সময় দুর্ঘটনায় পঙ্গু হয়ে যাওয়ার ক্ষতিপূরণ মিলবে ১০ লক্ষ টাকা। আংশিক পঙ্গুত্বে মিলবে ৭.৫ লক্ষ টাকা। দুর্ঘটনায় জখমদের চিকিৎসার জন্য ২ লাখ টাকা ছাড়াও মৃতের পরিবহণ বাবদ দেওয়া হয় ১০ হাজার টাকা।

চূড়ান্ত নাটকীয় মোড় মহারাষ্ট্রে! ফের উদ্ধবকে পাশে বসিয়ে সরকার গড়ার আশ্বাস দিলেন শরদ

কিভাবে পাবেন এই বিমার সুবিধা….

আইআরসিটিসি-এর ওয়েব সাইটে টিকিট কাটার সময় খেয়াল করে Traveling insurance অপশনে ক্লিক করুন। সঙ্গে সঙ্গে আপনার মোবাইলে আসবে একটি এসএমএস। বিমা সংস্থার পক্ষ থেকে রেজিস্টার্ড ইমেল আইডিতে মেলও আসবে। সেই মেলের সঙ্গে থাকে একটি লিঙ্ক। যেখানে ক্লিক করে বিমার জন্য প্রয়োজনীয় নমিনির নাম, ধাম, পরিচয় দিয়ে দিতে হবে। টিকিট কাটার পরে বিমা সংস্থার ওয়েবসাইটে গিয়ে ফর্ম পূরণ করে দিতে হবে। রেলের টিকিটের সঙ্গে বিমার জন্য চুক্তিবদ্ধ সংস্থা তিনটি– ভারতি এক্সা জেনারেল ইনসিওরেন্স, বাজাজ অ্যালাইনজ জেনারেল ইনসিওরেন্স এবং শ্রীরাম জেনারেল ইনসিওরেন্স। একবার বিমা-সহ টিকিট কাটা হয়ে গেলে কোনও ভাবেই বিমা বাতিল করা যায় না। এমনকি ওয়েটিং লিস্টের টিকিট কনফার্ম না হলেও বিমার জন্য দেওয়া ৪৯ পয়সার প্রিমিয়াম ফেরৎ মেলে না।

বিয়ে করলেই এবার নববধূকে সোনার গহনা দেবে রাজ্য সরকার

অনেকেই বিমা করলেও নমিনেশন ফর্ম পূরণ করেন না। সেক্ষেত্রেও অসুবিধা নেই। আইনত উত্তরাধিকারীরা পাবেন বিমাকৃত অর্থ। আইআরসিটিসি এই সুবিধা সব ক্লাসের সব যাত্রীর জন্যই দেয়। তবে পাঁচ বছরের নীচের শিশুদের বিমা করা যায় না।