Date : 2019-12-16

ইডেনে ধাঁচেই একলাফে দামে সেঞ্চুরি করল বাজারের এই ‘গোলাপি বল’….

কলকাতা:- ইডেনে গোলাপি বলে একদিকে বিরাট কোহলির সেঞ্চুরির দৌড়ে ম্যাচে বাজিমাত করল ভারত অন্যদিকে শহরের বাজারে গোলাপি পেঁয়াজ নিঃশব্দে সেঞ্চুরি করে বসল। বৃহস্পতিবার পেঁয়াজের দাম ছিল ৭০ টাকা সোমবার সকালে বাজারে গিয়ে মাথায় হাত ক্রেতাদের, একলাফে দাম ৩০ টাকা বেড়ে হয়েছে ১০০ টাকা। মঙ্গলবার সেই দাম আরও ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বাড়তে পারে। সোমবার ভোরে কোলে মার্কেটের নফর বাজার এলাকায় পেঁয়াজ পট্টিতে ৫০০ টাকা এক পাল্লা পেঁয়াজ বিক্রি হয়েছে। কেজি পিছু ১০ টাকা মার্জিন রেখে পেঁয়াজ বিক্রি করতে গেলে খুচরো পেঁয়াজ বিক্রেতাকে তা কমপক্ষে ১১৫ বা ১২০ টাকায় বেচতে হবে। কিন্তু এই আকাশ ছোঁয়া পেঁয়াজের দামের কারণ কি?

৩ বিধানসভা কেন্দ্রে চলছে উপনির্বাচন,কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতেও বিক্ষিপ্ত আশান্তি করিমপুরে

বিক্রেতাদের কথায় চলতি মরসুমে পেঁয়াজের জোগান কমছে। সেই তুলনায় চাহিদার খামতি নেই। বাজারে এই মুহুর্তে পেঁয়াজের কেন আমদানি নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতেই দাম বাড়াতে বাধ্য হয়েছে ক্রেতারা।রাজ্যে চলতি মরসুমে পেঁয়াজের মোট চাহিদা সাড়ে ৯ লক্ষ মেট্রিক টন । রাজ্য নিজে উত্পাদন করে সাড়ে ৬ লক্ষ মেট্রিক টন ।

করিমপুরে বিজেপি প্রার্থীর উপর হামলার ঘটনায় কটাক্ষ দিলীপ ঘোষের

বাকি ঘাটতি এত দিন মিটিয়ে এসেছে নাসিক। এবার অগাস্টে সেখানের বন্যায় সাড়ে ১৮ লক্ষ মেট্রিক টন পেঁয়াজ পচে নষ্ট হয়েছে। তাই এই আকাল ও দাম বৃদ্ধি। এদিকে স্থানীয় থানা থেকে নিরাপত্তা না দিলে টাস্কফোর্স আর বাজারে বাজারে ঘুরবে না বলে জানিয়ে দিয়েছেন। কারণ বেশকিছু বাজারে ব্যবসায়ীদের কাছে তারা হেনস্থা হয়েছেন। টাস্কফোর্সের কথায় নিশ্চিন্তে কালোবাজারি করছে ফোড়েরা। তাদের নজরদারির ভয় নেই।