Date : 2019-12-09

প্রেসিডেন্সিতে ছাত্র ভোট, কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ….

কলকাতা :- তৃতীয় সেমিস্টার পিছিয়ে দেওয়ার দাবিতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে তুমুল ছাত্র বিক্ষোভ। বিশ্ববিদ্যালয়ের কলেজস্ট্রিট ক্যাম্পাসের সামনে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। অবরোধ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সামনের রাস্তা। ঘটনার জেরে কার্যত অবরুদ্ধ হয়ে পড়েছে কলেজ স্ট্রিটের ব্যস্ত রাস্তা। এদিকে দুপুর ১১ টা থেকে প্রেসিডেন্সি কলেজে চলছে ছাত্র ভোট। ভোট ঘিরে প্রেসিডেন্সি কলেজের চারপাশে রয়েছে কড়া নিরাপত্তা।

বহিরাগতদের আটকাতে রীতিমতো তৎপর রয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসন। আজই ছাত্র সংসদ নির্বাচন শেষ হলে প্রকাশিত হবে ফলাফল। প্রেসিডেন্সির ছাত্র ভোট লড়ছে এসএফআই,আইসি, ডিএসও ৷ ভোটে লড়ছে আইসা, এআইএসএফও ৷ প্রেসিডেন্সিতে ক্লাস রিপ্রেসেন্টেটিভের সংখ্যা ১৬৬ জন। এদের মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছেন ৩০ জন সদস্য। সি.আর আসন ছাড়াও বাকি পাঁচটি বিশেষ পদের জন্য ভোট হবে প্রসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে।

এবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ভোটে ‘নোটা’ প্রয়োগের ক্ষমতা থাকছে ছাত্র-ছাত্রীদের। ভোটপ্রার্থীদের আশঙ্কা, নোটা গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। তবে নির্বাচনের নিয়ম রয়েছে ২০১৩ সালের মতোই। ভোটপ্রার্থীদের উপস্থিতি ৭৫ শতাংশ না থাকলে তাদের ভোটে প্রতিদ্বন্দ্বিতা করতে দেবে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।