Date : 2021-10-19

প্রতিবাদের মাশুল, ঐতিহাসিক রামচন্দ্র গুহকে আটক করল পুলিশ

ওয়েব ডেস্ক: দেশ জুড়ে নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়েছে দেশের বিভিন্ন জায়গায়। আসাম এর পর নাগরিকত্ব আইনের বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দিল্লি পশ্চিমবঙ্গ থেকে বেঙ্গালুরুতেও। এবার সেই আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে এবার আটক হলেন বিখ্যাত ঐতিহাসিক রামচন্দ্র গুহ। বৃহস্পতিবার টাউন হলে বিক্ষোভের সময় তাঁকে আটক করে পুলিশ।

এবিষয়ে তিনি জানান, ‘পুলিশের জন্য আমি খুব দুঃখিত, তারা দিল্লি থেকে আদেশ পাচ্ছেন। যা একেবারেই ভুল। শান্তিপ্রিয় এবং সাধারন নাগরিকরা আন্দোলন করছেন। আমাদের স্বরাষ্ট্র মন্ত্রী শান্তিপূর্ণ আন্দোলন করেও বাধা দিচ্ছেন। প্রত্যেকেরই এর বিরুদ্ধে দাঁড়ানো উচিত বলে জানান তিনি। বৃহস্পতিবার নাগরিকত্ব বিলের প্রতিবাদে বেঙ্গালুরুর টাউন হলে বনধ্ ডেকেছিল বেশ কযেকটি বাম এবং মুসলিম সংগঠন। সেই শান্তিপূর্ণ প্রতিবাদ মিছিলে ছিলেন রামচন্দ্র বাবুও।

আরও পড়ুন : নির্ভয়াকাণ্ডে দোষী অক্ষয় সিং-এর মৃত্যুদণ্ড বহাল রাখল সুপ্রিম কোর্ট

আরও পড়ুন : প্রত্যাহার করা হোক CAA, সোনিয়ার নেতৃত্বে রাষ্ট্রপতির কাছে দরবার বিরোধীদের

আজ সকাল ৬ টা থেকে আগামী তিনদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছিল বেঙ্গালুরু জুড়ে। নাগরিকত্ব বিলের প্রতিবাদে একের পর এক জায়গায় বিক্ষোভ শুরু হয়েছে সাধারন নাগরিকের পক্ষ থেকে। এই প্রতিবাদে যোগ দিয়েছেন ছাত্রছাত্রীরাও। জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশি বর্বরতার বিরুদ্ধে গোটা দেশের বিশ্ববিদ্যালয়গুলির পাশাপাশি প্রতিবাদ জানাতে শোনাছে গেছে বাইরের দেশের বিশ্ববিদ্যালয়গুলিতেও। বিক্ষোভ বন্ধ করতে আসাম, মুর্শিদাবাদ সহ দেশের বিভিন্ন জায়গায় বন্ধ করা হয়েছে ইন্টারনেট পরিষেবাও। রামচন্দ্র গুহকে হেনস্থার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছেন দেশের বুদ্ধীজীবী সম্প্রদায়।