Date : 2021-02-27

রাজশাহীতে ঋত্বিক ঘটকের বাড়ি ভেঙে তৈরি হবে গ্যারেজ! প্রতিবাদ দুই বাংলার শিল্পীদের…

ওয়েব ডেস্ক:- বাংলার আবার এপার-ওপার! এই প্রশ্নটাই যিনি তুলেছিলেন, তাঁকেই যোগ্য সম্মান দিতে পারল না ওপার বাংলা। রাজশাহীতে ভেঙে ফেলা হল ঋত্বিক ঘটকের পৈতৃক বাড়ি। তাঁর তৈরি করা একের পর এক সিনেমায় উঠে এসেছে কাঁটা তারের ওপারের ঘটনা, হাহাকার। স্থানীয় সূত্রে খবর, রাজশাহীতে স্বনামধন্য চিত্র পরিচালক ঋত্বিক ঘটকের বাড়ি ভেঙে একটি সাইকেল গ্যারেজ তৈরি করা হবে। রাজশাহী হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজের তরফে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেই জন্যই ভেঙে ফেলা হবে ঋত্বিক ঘটকের আদি বাড়ি।

তবে ঘটনার প্রতিবাদ করছে রাজশাহী চলচ্চিত্র সংগঠন। সোমবার জেলা প্রশাসনের কাছে স্মারকলিপিও জমা দিয়েছেন তাঁরা। চলচ্চিত্র সংগঠন ছাড়াও ওই স্মারকলিপিতে সই করেছেন আরও ১৩টি সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা। বাংলাদেশের রাজশাহী শহরের মিঞাপাড়ার বাড়িতেই বড় হয়েছেন ঋত্বিক ঘটক। সেখানেই শেষ করেন স্কুল ও কলেজের গণ্ডি।

কফির সঙ্গে এবার কাপটাও খেয়ে ফেলতে হবে বিমান যাত্রীদের

তিনি রাজশাহী কলেজ এবং মিঞাপাড়ার সাধারণ গ্রন্থাগার মাঠে প্রখ্যাত কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়কে সঙ্গে নিয়ে নাট্যচর্চা করেছেন। ১৯৮৯ সালে ওই বাড়িটিকে নাম মাত্র মূল্যে ব্যবহার করতে দেওয়া হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়কে। তারাই এখন গোটা বাড়িটি ব্যবহার করছে। অভিযোগ ওই বাড়ির একটি অংশ ভেঙে সাইকেল তৈরির গ্যারেজ করা হবে। স্মারকলিপিতে জানানো হয়েছে ওই বাড়িটিতেই ঋত্বিক ঘটকের স্মৃতির উদ্দেশ্যে একটি মিউজিয়াম তৈরি করা হোক। স্মারকলিপি পেয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষকে বাড়ি ভাঙার কাজ স্থগিত রাখতে বলেছে।