Date : 2024-02-21

পুলিশ নয়, ট্রাফিক আইন রক্ষা করবে ম্যানিকিন!….

ওয়েব ডেস্ক:- ট্রাফিক ব্যবস্থা নিয়ে বেঙ্গালুরু শহরের সারা দেশ জুড়ে নাম ডাক রয়েছে। ট্রাফিক ব্যবস্থা স্বাভাবিক রাখতে সেখানকার পুলিশের ফের অভিনব পদক্ষেপ তাক লাগিয়ে দিল গোটা দেশকে। দূর থেকে দেখলে মনে হবে দাঁড়িয়ে আছেন ট্রাফিক সার্জেন্ট। কাছে গেলেই সেই ভুল অবশ্য ভেঙে যাবে আপনার। শহরের বিভিন্ন প্রান্তে ট্রাফিক ব্যবস্থার পর্যবেক্ষণ করতে প্রায় ২০০ টি ম্যানিকিন রাখতে চলেছে বেঙ্গালুরু ট্রাফিক পুলিশ। পুতুলের পরনে রয়েছে ট্রাফিক পুলিশের পোশাক। মানুষকে ট্রাফিক নিয়ম সম্পর্কে অবগত করতে এই ম্যানিকিন বসানো হয়েছে বলেই জানিয়েছেন বেঙ্গালুরু ট্রাফিক পুলিশের এক কর্তা। সিগন্যাল ব্রেকিং, হেলমেট ছাড়া বাইক চালানো এবং যথেচ্ছ গতিবেগ থেকে সাবধান করতেই এই ট্রাফিক পুলিশের ম্যানিকিন বসানো হয়েছে।

নেই কোন গাড়ি, বাধ্য হয়ে বাবা পিঠেই হাসপাতালে নির্যাতিতা তরুণী

বেঙ্গালুরু সিটি অ্যাডিশনল ট্রাফিক পুলিশ কমিশনর সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, “আমরা লক্ষ্য করেছি পথ মানুষ ট্রাফিক পুলিশ দেখলেই ট্রাফিক আইনের বিষয়ে সতর্ক হন। পথে ট্রাফিক পুলিশ না থাকলেই নিয়মের শিথিলতা শুরু হয়ে যায়। পথচারীদের সর্বদা সতর্ক রাখতেই এই ট্রাফিক পুলিশের ম্যনিকিন রাখার ব্যবস্থা করা হয়েছে।

এভাবেও করে দেখানো যায়! বাদাম বেচে নাসার পথে জয়লক্ষ্মী

নির্দিষ্ট সময় অন্তর ম্যানিকিনগুলির স্থান বদল করা হবে। কোথাও কোথাও ট্রাফিক পুলিশ কর্মীদের সঙ্গে মিশে থাকবে ম্যানিকুইন।” বেঙ্গালুরুর রাস্তার ট্রাফিক পুলিশ ম্যানিকিনর ছবি এখন ঘুরে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। পুলিশ ম্যানিকিনের সঙ্গে সেলফি তুলে পোস্ট করছেন নেটিজেনরা। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বেঙ্গালুরু শহরের মানুষও। আগামীদিনে ম্যানিকিনের সঙ্গে বিশেষ ক্যামেরাও লাগানোর কথা ভাবছে বেঙ্গালুরু ট্রাফিক পুলিশ। যাতে ট্রাফিক আইনভঙ্গকারীকে সরাসরি চিহ্নিত করা যায়।