Date : 2020-02-22

শহরে ফের অঙ্গ প্রতিস্থাপন,সুজয়ের হার্ট, কিডনি, লিভারে বাঁচলেন ৪ জন

কলকাতা: শহরে ফের অঙ্গ প্রতিস্থাপনের নজির গড়ল মেডিক্যাল কলেজ ও অ্যাপেলো হাসপাতাল। গ্রিন করিডোর করে এসএসকেএম থেকে হৃদপিণ্ড ও লিভার আনা হল মেডিক্যাল কলেজ ও অ্যাপেলো হাসপাতালে। সূত্রের খবর, গত ৭ জানুয়ারি বন্ধুর সঙ্গে পরীক্ষা কেন্দ্রে যাওয়ার পথে গুরুতর জখম হয় কাঁচরাপাড়া কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র সুজয় কর্মকার। আশঙ্কাজনক অবস্থায় সুজয়কে প্রথমে নিয়ে যাওয়া হয় হরিণঘাটা হাসপাতালে। পরে তাঁকে স্থানান্তরিত করা হয় কলকাতার এসএসকেএম হাসপাতালে। সেখানে সুজয়ের ব্রেন ডেথের কথা ঘোষণা করেন চিকিৎসকরা। ব্রেনডেথ হওয়ার পরই পরিবারের তরফে অঙ্গদানের সিদ্ধান্ত নেওয়া হয়। হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হয় মেডিক্যালে ভর্তি থাকা ৪৭ বছরের এক ব্যক্তির শরীরে।

এই নিয়ে চতুর্থবার সফল ভাবে হৃৎপিণ্ড প্রতিস্থাপিত হতে চলেছে কলকাতা মেডিক্যাল কলেজে। এর আগে তিনবার সফলভাবে হৃৎপিণ্ড প্রতিস্থাপনের নজির গড়েছে কলকাতা মেডিক্যাল কলেজ। জানা গিয়েছে, বাগুইহাটির কৃষ্ণনগরের বাসিন্দা অমল হালদারের শরীরে বসানো হবে সুজয়ের হৃৎপিণ্ড। ৪৭ বছরের অমলবাবু পেশায় রাজমিস্ত্রী।

রাত থেকেই ঘুরে বেড়াচ্ছে বাঘ! আতঙ্কে কোন্নগরবাসী

ডাক্তাররা জানিয়েছেন, হার্টের পাম্পিং ক্ষমতা একেবারেই কমে গিয়েছিল তাঁর। অন্যদিকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি থাকা এক রোগীর শরীরে প্রতিস্থাপন করা হবে। লিভার, দুটি কিডনি প্রতিস্থাপন করা হবে এসএসকেএমে চিকিৎসাধীন দুই রোগীর শরীরে।