Date : 2020-02-22

সমুদ্রের ধারে ১০ লক্ষ পাখির রহস্য মৃত্যু! আতঙ্ক

ওয়েব ডেস্ক: সমুদ্র সৈকতে ছড়িয়ে পড়েছে শত শত পাখির মৃতদেহ। উত্তর আমেরিকার পশ্চিম উপকূলের বাসিন্দার এই ঘটনা দেখে রীতিমতো আতঙ্কিত। জলবায়ুর পরিবর্তনকেই অনেকে দায়ী করেছেন এই ঘটনার জন্য। তদন্ত রিপোর্ট বলছে ১০ লক্ষ ‘কমন মুর’ পাখির মৃত্যু হয়েছে। এই পাখিগুলি সামুদ্রিক মাছ ধরে বেড়ায়। সমুদ্রের জলের তাপমাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার কারণেই এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিশেষজ্ঞদের অনুমান, তাপমাত্রা অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় সমুদ্রে খাদ্যাভাব দেখা দিয়েছে। ২০১৫ সালের গ্রীষ্মকাল থেকেই প্রবল খাদ্যাভাব দেখা দিয়েছিল ক্যালিফোর্নিয়া থেকে আলাস্কা পর্যন্ত দীর্ঘ সমুদ্রতট সংলগ্ন অঞ্চলে।

সমুদ্র বিজ্ঞানীদের মত, উত্তরপূর্বাঞ্চলে জলের তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করে ২০১৩ থেকে ২০১৫ সালের মধ্যে এলনিনোর প্রভাবে। এই সময়ের মধ্যে প্রায় ৬২ ‘কমন মুর’-এর মৃত্যু হয়। ২০১৬ সাল পর্যন্ত এই সংখ্যা সব মিলিয়ে ১০ লক্ষ পর্যন্ত পৌঁছে যায়।

নর্থ ক্যারলিনে জন্ম হল হাল্কের! ছবি দেখে অবাক নেটিজেনরা

মার্কিন ভূতাত্ত্বিক সর্বেক্ষণ সংস্থা জন পিয়াট বলেন, ‘‘প্রশ্নটা হচ্ছে, একটা নির্দিষ্ট সময়ে ৬ হাজার কিলোমিটার এলাকা জুড়ে কী ভাবে ১০ লক্ষ পাখি মরে থাকতে পারে… কারণটা কী!’’ এর আগেও ‘কমন মুর’-এর মৃত্যু হয়েছে তবে সেই সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে যায়নি। এই পাখিদের মধ্যে অভিযোজন ক্ষমতা অনেকটা বেশী। জলের অতল থেকে মাছ ধরার ক্ষমতা রয়েছে ওদের। সমুদ্রের জলের তাপমাত্রা বেড়ে যাওয়ায় হয়তো খাদ্য সংগ্রহে অসুবিধা হয়েছে তাদের।