Date : 2020-02-26

অমর জওয়ান জ্যোতিতে নয়, ওয়ার মেমোরিয়ালে সাধারণতন্ত্র দিবস উদযাপন প্রধানমন্ত্রীর

ওয়েব ডেস্ক: অমর জওয়ান জ্যোতিতে নয় এই প্রথমবার ৭১ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে নতুন নির্মিত ওয়ার মেমোরিয়ালে নিজের শ্রদ্ধা জ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।প্রতি বছরই প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে দিল্লির ইন্ডিয়া গেটের পাশেই অমর জ্যোতি জওয়ানে শ্রদ্ধা জ্ঞাপন করা হত।ভারত পাক যুদ্ধের সময় শহিদ সৈনিকদের স্মরণে ১৯৭২ সালে এই মেমোরিয়াল তৈরি করা হয়।তবে নতুন এই ওয়ার মেমোরিয়ালটি গত বছর ২৫ শে ফ্রেবরুয়ারী তৈরি করা হয়।

আরও পড়ুন :‘বোস দ্য ফরগটন হিরো’ থেকে ‘গুমনামি’, রুপোলি পর্দায় এখনও ‘জীবন্ত’ নেতাজি

প্রায় ৪০ একর জমির ওপর তৈরি এই ওয়ার মেমোরিয়ালে রয়েছে চারটি বৃত্ত।অমর চক্র, বীরতা চক্র,ত্যাগ চক্র এবং রক্ষক চক্র।এর পাশাপাশি ওই স্থানেই স্বর্ণাক্ষরে লেখা রয়েছে ২৫,৯৪২ জন সেনার নাম।বৃত্তের মধ্যে রয়েছে একটি ১৫.৫ মিটারের স্তম্ভ।সবর্দা জ্বলতে থাকা অগ্নিকুন্ড এবং ব্রোঞ্জের ওপর ভারতীয় তিন সেনাবাহিনীর ৬ টি যুদ্ধে বিবরণ দেওয়া রয়েছে গ্যালারিতে।

আরও পড়ুন : মাদক কারবারিদের টোপ এড়ানো দুষ্কর

মেমোরিয়ালগুলিতে যে যুদ্ধের বিবরন রয়েছে তার মধ্যে ভারত চীন যুদ্ধ, ভারত পাকিস্তান যুদ্ধ ১৯৪৭, ১৯৬৫ এবং ১৯৭১এর।ভারতীয় শান্তি রক্ষা বাহিনীর শ্রীলঙ্কায় অভিযান এবং কার্গিল যুদ্ধ ১৯৯৯ এছাড়াও রয়েছে ইউএন এর শান্তিরক্ষা বাহিনীতে শহিদ সৈনিকদের নামও রয়েছে এই ওয়ার মেমোরিয়ালে।

ব্রিটিশদের তৈরি ৪২ মিটার উচু  ইন্ডিয়া গেটে প্রথম বিশ্বযুদ্ধে এবং তৃতীয় ইন্দো আফগান যুদ্ধে লড়া সেনাদের নাম খোদাই করা রয়েছে।