Date : 2020-09-26

বইয়ের ১০ পাতা পড়লে সেলুনে পাবেন ৩০ টাকা ছাড়!….

ওয়েব ডেস্ক: সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের যুগে বই পড়ার অভ্যাস শিকেয় উঠেছে অনেকেরই। অনেকেই বলেন, কর্মব্যস্ত জীবনে আলাদা করে সময় নিয়ে বই পড়া সম্ভব নয়। কিন্তু এই বাজারেও বই পড়তে ভালোবাসেন এমন মানুষ নেহাত কম নয়। তাদের জন্য এবার ভাববেন তামিলনাড়ুর মারিয়াপ্পান। থুটুকুড়িতে তার একটি সেলুন রয়েছে। সেখানেই তিনি চুল কাটেন। তবে সেলুনকে দূর থেকে দেখলে সেলুন মনে হবে না। এ যেন আস্ত এক লাইব্রেরি। চুল কাটতে এসে বই প্রেমিদের জন্য এলাহি আয়োজন তার সেলুনে। প্রায় ৪০০ বই নিয়ে বড়সড় লাইব্রেরির ব্যবস্থা রয়েছে তার সেলুনে। কোন মডেল নেই, পোস্টার নেই, সেলুন জুড়ে শুধু বই আর বই।

গল্পের বই থেকে শুরু করে আছে না না জানা অজানার বই। চুল কাটতে এসে দোকানে ভিড় থাকলে বই পড়ে নিতে পারেন। নিজের সেলুনে এমন অভিনব উদ্যোগ নিয়েছেন মারিয়াপ্পান। এমন উদ্যোগের কথা ছড়িয়ে পড়েছে মুখে মুখে। তাঁর কথা জানতে পেরে করুণানিধি কন্যা কানিমোঝি এই সেলুন লাইব্রেরিতে পঞ্চাশটি বই দিয়েছেন।

লড়াই জারি রাখার বার্তা ঐশীর

মারিয়াপ্পান চান বই পড়ার উদ্যোগ আবার ফিরে আসুক মানুষের মধ্যে। বই পড়ায় উৎসাহ দিতে তার সেলুনে ডিসকাউন্টের ব্যবস্থাও করেছেন। একটি বইয়ের ১০ পাতা পড়তে পারলে চুল কাটার উপর মিলবে ৩০ টাকা ছাড়। দ্রুততার জীবনে মানুষ ক্রমশ মুঠোফোনের ফাঁসে আটকে পড়ছে। সমাজকর্মী থেকে মনোবিদের পরামর্শ যেখানে ব্যর্থ, সেখানে মানুষকে বইমুখী করে তুলতে মারিয়াপ্পানের উদ্যোগ অবাক করার মতোই।