Date : 2020-08-11

মাদ্রাসা শিক্ষক নিয়োগে “সুপ্রিম” রায়ে সাফল্য রাজ্যের….

ওয়েব ডেস্ক: রাজ্যের মাদ্রাসা স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে চূড়ান্ত রায় দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি অরুন মিশ্র ও বিচারপতি ইউ.ইউ ললিতের ডিভিশন বেঞ্চে এদিন মাদ্রাসা সার্ভিস কমিশনের ২০০৮ সালের আইন অনুসারে এই মামলার রায়দান করা হয়। এর আগে রাজ্যের মাদ্রাসা স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারত মাদ্রাসা স্কুলগুলি।

এ বিষয়ে রাজ্য সরকার কোন হস্তক্ষেপ করতে পারত না। মাদ্রাসা স্কুলগুলিতে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে মাদ্রাসা সার্ভিস কমিশনের তরফে একটি কমিটি গঠন করার দাবিতে প্রথমে কলকাতা হাইকোর্টে মামলা করা হয়। ২০১৫ সালে করা এই মামলার রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ফের মামলা করা হয়।

বর্ধমান স্টেশনে বিপর্যয়ের পর একটি ফুট ব্রিজেই ভরসা যাত্রীদের

দীর্ঘদিন সুপ্রিমকোর্টে সেই মামলার শুনানি চলার পর বিচারপতি অরুন মিশ্রর ডিভিশন বেঞ্চ এদিন রায় দেয়, ২০১৫ সালের আগে এবং পরে যারা যারা নিয়োগপত্র পেয়েছেন তাদের নিয়োগ বাতিল করা যাবে না তবে ভবিষ্যতে মাদ্রাসা স্কুল এবং কলেজে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মাদ্রাসা কমিশনের পরীক্ষা দিয়েই যোগ্যতা প্রমাণ করতে হবে। নিঃসন্দেহে সুপ্রিম কোর্টে এই মামলার রায় রাজ্য সরকারের একটি বড় সাফল্য। এরফলে মাদ্রাসা স্কুলগুলিতে শিক্ষক নিয়োগ যেমন একটি পদ্ধতির মাধ্যমে হবে তেমনই নিয়োগের ক্ষেত্রে স্বচ্ছ প্রক্রিয়া বজায় থাকবে। ক্ষমতা বা স্বজনপোষণের বদলে যোগ্যতা প্রাধান্য পাবে।