Date : 2021-06-21

কোভিড উৎস সন্ধানে বিতর্ক তুঙ্গে

ওয়েব ডেস্ক : ৯০দিনের মধ্যে করোনার উৎসস্থল সংক্রান্ত যাবতীয় রিপোর্ট পেশ করতে হবে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলিকে। কড়া নির্দেশ দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কোভিড-১৯এর উৎস সন্ধানের কাজে গতি বৃদ্ধির নির্দেশও দিলেন তিনি। চিনের একটি গবেষণাগার থেকে মহামারী করোনাভাইরাস প্রথম ছড়িয়েছে বলে বিতর্ক শুরু হয়েছিল।

জল্পনা তৈরি ছিল, ২০১৯সালের শেষে মধ্য চিনের উহান শহরে কোভিড-১৯ সর্বপ্রথম ছড়িয়ে পড়ে। তারপর থেকে দেশে ১৬.৮ কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৩৫লক্ষ মানুষের।পাল্টা আক্রমণ শানিয়েছে চিন। তাঁদের ভাইরোলজি ল্যাব থেকেই ভাইরাস ছড়িয়েছে, এই দাবিকে ভিত্তিহীন বলে জানিয়েছেন চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান। তাঁর কটাক্ষ, আমেরিকার কি উদ্দেশ্য, তা ক্রমশ স্পষ্ট হচ্ছে। তাঁর সংযোজন, মার্কিন গোয়েন্দার কালো ইতিহাস সারা বিশ্ব জানে।

উল্লেখ্য, ইরাকে ব্যাপক প্রাণঘাতী অস্ত্র রয়েছে এমন দাবি করে দেশটিতে হামলা চালিয়েছিল মার্কিন বাহিনী। সেই হামলাকে ইঙ্গিত করেই আমেরিকাকে আক্রমণ শানান লিজিয়ান। যদিও পরে, আমেরিকার দাবি ভুল প্রমাণিত হয়েছিল।

চিনা গবেষণাগার থেকে করোনা ভাইরাস ছড়াতে পারে, এই সম্ভাবনাকে প্রাথমিকভাবে বাতিল করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চিনে গিয়ে অনুসন্ধান চালানোর পর ওই রিপোর্ট দিয়েছিল ডব্লিউএইচও-র বিশেষজ্ঞ দলটি ।