Date : 2021-06-21

সুপার ব্লাড মুন

ওয়েব ডেস্ক : পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণএর দিনই সুপার ব্লড মুন। ফলে পুর্নিমার চাঁদকে ঝকঝকে দেখা যাবে না। ২৬মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণএ চাঁদএর রঙ হবে কালছে লাল। তবে ঘূর্ণিঝড় যশএর কারনে চাঁদএর সেই রুপ দেখা থেকে বঞ্চিত থাকতে পারেন শহরবাসী।

৬ মে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। এদিনই নিজের রঙ বদল করবে চাঁদ। চাঁদের পিঠে রং বদল এর মহাজাগতিক দৃশ্য স্বচক্ষে দেখতে পাবে এই পৃথিবীর মানুষ। জ্যোতির্বিজ্ঞান-এর ভাষায় একে সুপার ব্লাড মুন বলা হয়। জ্যোতির্বিজ্ঞানীদের মতে, 10 বছর পর ফের সুপার ব্লাড মুন দেখার সুযোগ হবে দেশবাসীর। এর আগে ২০১১ সালে সুপার ব্লাড মুন দেখার সুযোগ হয়েছিল ।

২৬ মে সেদিন আকাশ পরিষ্কার থাকলে বেশ কিছুক্ষণের জন্য চাঁদের এই রূপ দেখার সুযোগ পাবে শহরবাসী। তবে তা খুবই সামান্যতম বলেই মত বিড়লা তারামণ্ডলেরও অধিকর্তা দেবিপ্রসাদ দুয়ারি।

এই বিরল দৃশ্য দেখা যাওয়ার কথা পূর্ব এশিয়া, প্রশান্ত মহাসাগর, উত্তর ও দক্ষিণ আমেরিকা, আফ্রিকায়। মাত্র কয়েক মিনিটের জন্য আংশিক চাঁদের সেই রূপ দেখার সুযোগ শহরবাসীর কাছে থাকলেও সেই আসায় জল ঢেলে দিয়েছে ঘূর্ণিঝড় যশের চোখ রাঙানি।

২৬মে বাংলার স্থলভূমিতে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় যশ। যার ফলে আকাশ মেঘলা থাকবে বলেই মত আবহাওয়াবিদের। যার ফলে চাঁদের এই রূপ দেখা থেকে বঞ্চিত থাকতে পারেন শহরবাসী বলে মত জ্যোতির্বিজ্ঞানীমহলের।