Date : 2021-10-22

বিলুপ্তির পথে প্যাডেল রিক্সা

বিলুপ্তির পথে প্যাডেল রিক্সা। একসময় কোচবিহারের তুফানগঞ্জ এর গ্রামেগঞ্জে সর্বত্রই চোখে পড়তো এই রিক্সা। বর্তমানে টোটো অটোর দাপুটে হারিয়ে যেতে বসেছে প্যাডেল চালিত রিকশা। চরম আর্থিক অনটনে ভুগছেন তুফানগঞ্জ এর রিকশা চালকরা।

প্যাডেল চালিত রিক্সা এখন অতীত। হাতেগোনা কয়েকটি দেখা গেলেও চাহিদা তেমন নেই। ব্যাটারি চালিত টোটো ও অটোর দৌলতে হারিয়ে যেতে বসেছে কোচবিহারের তুফানগঞ্জ এর এই পুরনো ঐতিহ্য। প্যাডেল রিক্সার তুলনায় ভাড়া কম এবং কম সময়ে গন্তব্যে পৌঁছে যাওয়া যায় ব্যাটারি চালিত টোটোয় চেপে। ফলে চাহিদা একেবারেই কমে গিয়েছে রিক্সার। তবুও কয়েকজন রিকশাচালক অভাবের সঙ্গে লড়াই করেও পেশাকে বাঁচিয়ে রেখেছেন।

একসময় তুফানগঞ্জের আনাচে-কানাচে দেখা যেত এই রিক্সা। রিকশার প্যাডেল ঘুরিয়ে সংসার চলত শত শত মানুষের। সময়ের সঙ্গে যারা তাল মেলাতে পেরেছেন তারা পরবর্তীতে কিনে নিয়েছেন ই রিক্সা। কিন্তু অনেকেরই সামর্থ্য নেই। অনেক রিকশাচালকের বয়স হয়েছে। তবুও পেশার টানে এখনো রিক্সা নিয়ে দাঁড়িয়ে থাকেন যাত্রীর অপেক্ষায়।

যান্ত্রিকতার এই আধুনিক যুগে পেশিশক্তির আবিষ্কার হয়েছে ইলেকট্রনিক ও সহজলভ্য যানবাহন। সময় ও টাকা বাঁচাতে এই সমস্ত যানবাহনের ওপর নির্ভরশীল বেশিরভাগ মানুষ। এমনিতেই সারাদিন বসে থেকেও ভাড়া জোটে না, তার উপর রাজ্যে বিধিনিষেধের জেরে কর্মহীন হয়ে পড়েছেন তুফানগঞ্জের রিকশা চালকরা। অনেক সময় দুবেলা খাবারটুকু ঠিকমতো জোটে না। মেলে না সরকারি সাহায্যও। এভাবেই অভাবের সঙ্গে লড়াই করে টিকে থাকার চেষ্টা চালিয়ে যাচ্ছেন রিকশা চালকরা।