Date : 2021-06-21

মহামারী, দারিদ্রতার অন্ধকারে ১০০ মিলিয়ন

ওয়েব ডেস্ক : মহামারী করোনাভাইরাস ১০০ মিলিয়নেরও বেশি কর্মীকে দারিদ্রতার অন্ধকারে ঠেলে দিয়েছে, এমনই জানিয়েছে রাষ্ট্রসংঘ। আরও বলা হয়েছে, করোনা শুধুমাত্র জনস্বাস্থ্যকে নয়, কর্মসংস্থানেও ব্যাপক সমস্যায় ফেলেছে।

রিপোর্টে রাষ্ট্রসংঘের আন্তর্জাতিক শ্রমিক সংস্থার সতর্ক করেছে, মহামারী শেষ হতে এখনও অনেক দেরি আছে। প্রাক মহামারী স্তরের সংক্রমণে নামানো গেলেও, ২০২৩এর আগে তা কোনোভাবেই সম্ভব নয়। আইএলও-র অ্যানুয়াল ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট অ্যান্ড সোশ্যাল আউটলুক রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরের শেষে বিশ্বজুড়ে ৭৫ মিলিয়ন চাকরি কমে যাবে। সাধারণ সময় অর্থাৎ যখন মহামারী ছিল না সেই পরিস্থিতির নিরিখে এই তুলনা টেনেছে আইএলও। পরবর্তী বছরে ২৩ মিলিয়ন চাকরি কমবে বলেও জানানো হয়েছে।

এরইমধ্যে আশঙ্কার কথা শোনালেন দুই মার্কিন বিশেষজ্ঞ। টেক্সাসের এক শিশু হাসপাতালের কো-ডিরেক্টর পিটার হোটেজ জানিয়েছেন কোভিড-১৯-এর উৎসস্থল সম্পর্কে বিস্তারিত জানতে না পারলে, বিশ্ববাসী কোভিড-২৬ এবং কোভিড-৩২-এর সম্মুখীন হতে পারে। সেজন্য অতিমারী বিশেষজ্ঞদের দ্রুত  বিষয়টি সন্ধানের আবেদন জানিয়েছেন তিনি। উৎস সন্ধানের জন্য চিন প্রশাসনকেও রাজি করানোর প্রয়োজন বলেও মন্তব্য করেন হোটেজ। অন্যদিকে মার্কিন বিশেষজ্ঞ স্কল গটলেইব জানান, এই ভাইরাসের সূত্র খুঁজে বের করা গেলে আগামীদিনে এই প্রজাতির সমস্ত ভাইরাসকে আটকে দেওয়া সম্ভব।