Date : 2021-10-22

বাড়ল অ্যাপক্যাবের চার্জ

একে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউতে নাজেহাল মানুষ।তার ওপর অগ্নিমূল্য জ্বালানি। দুইএর জেরে মানুষ এমনি ব্যতিব্যস্ত আর তার মাঝেই বাড়ল অ্যাপ ক্যাবের দাম । এবার অনলাইনে ভাড়া করা ক্যাবে উঠলে খরচ হবে আরও বেশি গ্যাঁটের কড়ি। জ্বালানির ঊর্ধ্বমুখী মূল্যের জন্যই ভাড়া বাড়ানোর সিদ্ধান্তে নেওয়া হয়েছে বলে খবর।

করোনা পরিস্থিতিতে বিভিন্ন রাজ্যে কোথাও লকডাউন কোথাও বা কড়া বিধিনিষেধ। আর এর ফলে দীর্ঘদিন বন্ধ যানবাহন বা গণপরিবহন। কোনো জরুরি জায়গায় যেতে গেলে যদি গণপরিবহণ না পাওয়া যায় তখন ভরসা সেই অ্যাপ ক্যাবে। কিন্তু এবার সেই ক্যাবে চড়ার ক্ষেত্রেও বাড়ছে খরচ। জানা গিয়েছে, আগে যেখানে প্রতি কিলোমিটারে ১০ টাকা চার্জ নেওয়া হত, সেখানে এখন লাগবে ১৪ টাকা ৭০ পয়সা। তবে টাইম চার্জ কমিয়ে করা হয়েছে মিনিটে ১ টাকা। অর্থাৎ সবমিলিয়ে অ্যাপ ক্যাবের ভাড়া বাড়ল ১৫ শতাংশ।

দেশজুড়ে বিভিন্ন রাজ্যেই তেলের দাম উর্ধ্বমুখী। বলতে গেলে প্রায় প্রতিদিনই বাড়ছে তেলের দাম। দেশের একাধিক রাজ্যে তেল প্রায় সেঞ্চুরী ছুঁয়েছে। কলকাতাতে তেলের দাম ৯৮ টাকা প্রতি লিটার। এই পরিস্থিতিতে অ্যাপ ক্যাব সংস্থাগুলি দাম বাড়িয়েই লাভের মুখ দেখতে চাইছে। কিন্তু সমস্যায় পড়েছে সাধারণ মধ্যবিত্ত মানুষ। করোনা পরিস্থিতিতে একে কর্মক্ষেত্রে পড়ছে টান তার ওপর প্রতিদিন তেল থেকে শুরু করে উর্ধ্বমুখী জিনিষের দাম। সবের যাঁতাকলে পড়ে মানুষ নাজেহাল।

গত বছরই করোনার কারণে মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে বেড়েছিল বাস, অটো থেকে মেট্রোর ভাড়া। এবার খরচ আরও বাড়তে চলার ইঙ্গিত মিলেছে। আর তারই মধ্যে অ্যাপ ক্যাবের ভাড়া বাড়ার খবরে দিশেহারা অবস্থা আমজনতার।