Date : 2021-07-24

আটকে গেল শিক্ষক নিয়োগ

রাজ্যে সরকারি চাকরিতে নিয়োগের আরও এক প্রচেস্টা ধাক্কা খেল। সরকারি চাকরির মধ্যে শিক্ষকের চাকরি নিয়ে শিক্ষিত ছেলে মেয়েদের বরাবরই আগ্রহ থাকে। ২০১১ সালে বাংলায় পরিবর্তনের পর সরকার কলেজে নিয়োগের ক্ষেত্রে এবং শিক্ষাকর্মী নিয়োগের ক্ষেত্রে যতটা সাফল্য দেখিয়েছে ততটাই ব্যর্থ হয়েছে উচ্চ প্রাথমিক নিয়োগের ক্ষেত্রে। সম্প্রতি উচ্চ প্রাথমিকে ১৪৩৩৯ শূন্য পদে নিয়োগ হবে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো সরকারি বিজ্ঞপ্তি ও জারি হয় কিন্তু সরকারি প্রচেস্টায় বাধ সাধলো কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশ।

উচ্চপ্রাথমিকে শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ জারি করল কলকাতা হাইকোর্ট। বুধবার হাইকোর্টের বিচারপতি অভিজিত্ গঙ্গোপাধ্যায় স্থগিতাদেশ জারি করেন। উচ্চপ্রাথমিকে 14339 শূন্যপদে নিয়োগের জন্য তালিকা প্রকাশ করা হয়েছিল। এই মামলায় পরবর্তী শুনানি আগামি 2রা জুলাই। মামলাকারীদের অভিযোগ, ইন্টারভিউয়ের তালিকায় একাধিক বেনিয়ম রয়েছে। এদিন মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম জানিয়েছেন, উচ্চপ্রাথমিকে শিক্ষক নিয়োগে সঠিক নিয়ম অনুযায়ী শিক্ষক নিয়োগ করা হচ্ছে না।

সঠিক নিয়ম নিয়ে একদিকে রাজনীতি চলছে। শাসকদলের বিরুদ্ধে লাগাতার দুর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ তুলছে বিরোধীরা। উচ্চ প্রাথমিকে এতবড় নিয়োগ প্রক্রিয়া আটকে যাওয়ায় দুশ্চিন্তার প্রহর গুনছে চাকরি প্রার্থীরা।