Date : 2021-10-22

এফএটিএফের ধূসর তালিকাতেই পাকিস্তান

ওয়েব ডেস্ক : পাকিস্তানকে ফের ধূসর তালিকাতেই রাখল এফএটিএফ।সন্ত্রাসবাদী কার্যকলাপে অর্থ জোগানের উপর নজরদারি চালায় আন্তর্জাতিক সংগঠনটি। শুক্রবার ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স স্পষ্ট জানিয়েছে, রাষ্ট্রসংঘের ঘোষিত জঙ্গি হাফিজ সঈদ ও মাসুদ আজহারের মতো জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ পাকিস্তান। সুতরাং আপাতত ধূসর তালিকাতেই রাখা হবে ইমরান খানের দেশকে।

এফএটিএফ প্রেসিডেন্ট মার্কাস প্লেয়ার জানিয়েছেন, জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে সামান্য পদক্ষেপ করেছে ইসলামাবাদ। সেই ব্যবস্থা পর্যাপ্ত নয়।  ২০১৮ সালে সন্ত্রাস দমনের লক্ষ্যে পাকিস্তানকে ২৭টি শর্তপূরণ করতে বলা হয়েছিল। তার মধ্যে ২৬টি পূরণ করেছে পাকিস্তান। একটি শর্ত পূরণে ব্যর্থ  হয়েছে ইসলামাবাদ। ওই একটি গুরুত্বপূর্ণ শর্ত হল, জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার প্রতিষ্ঠাতা হাফিজ সঈদ ও কম্যান্ডার জাকিউর রহমান লাকভি এবং জইশ-ই- মহম্মদ প্রধান মাসুদ আজহারের মতো কুখ্যাত সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পদক্ষেপ। তা না করতে পারায় আপাতত ধূসর তালিকাতেই থাকতে হচ্ছে পাকিস্তানকে। ২০১৮সালের জুনে পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করেছিল এফএটিএফ।   

চলতি সপ্তাহে একটি এসসিও বৈঠকেও রাষ্ট্রসংঘের ঘোষিত জঙ্গিদের বিরুদ্ধে কঠোরতম পদক্ষেপ নেওয়ার আবেদন জানিয়েছিল ভারত। সন্ত্রাসবাদে অর্থ জোগান বন্ধ করতে এফএটিএফ এবং এসসিও-র মধ্যে মউ স্বাক্ষরের প্রস্তাবও দিয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।