Date : 2021-07-24

পরিষেবা থেকে পেতে গুনতে হবে বাড়তি টাকা

ওয়েব ডেস্ক : স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া্র যে সমস্ত গ্রাহকের জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট বা বেসিক সেভিংস অ্যাকাউন্ট তাদের ১ লা জুলাই পরিষেবা থেকে পেতে গুনতে হবে বাড়তি টাকা। এই সব অ্যাকাউন্টের আওতায় ব্যাঙ্কের শাখা বা এটিএম থেকে টাকা তোলা, চেক বই পাওয়া ইত্যাদি পরিষেবা থাকে। তবে স্টেট ব্যাঙ্ক জানিয়েছে এবার থেকে সেইসব পরিষেবা পেতে গ্রাহকদের ১৫-৭৫ টাকা চার্জ দিতে হবে। সঙ্গে দিতে হবে জিএসটিও।

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে ব্যাঙ্কের শাখা বা এটিএম থেকে চারবারের বেশি টাকা তুললে লেনদেন পিছু ১৫ টাকা ও জিএসটি দিতে হবে। চার বারের বেশি টাকা তোলার পড়ে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললেও ওই চার্জ দিতে হবে। তবে স্টেটমেন্ট নেওয়া বা ব্যালেন্স দেখার ক্ষেত্রে কোনো চার্জ লাগবে না।

প্রতি অর্থবর্ষে প্রথম ১০ পাতার চেকবই মিলবে বিনামুল্যেই। তবে পরের ১০ পাতার চেকবই পেতে দিতে হবে ৪০ টাকা, ২৫ পাতার হলে দিতে হবে ৭৫ টাকা। জরুরি দরকারে নেওয়া ১০ পাতার চেকবই এর জন্য লাগবে ৫০ টাকা সঙ্গে যুক্ত হবে জিএসটি।তবে প্রবীণদের জন্য চেকবইয়ে নতুন চার্জ প্রযোজ্য নয়।

বেশি সংখ্যায় নিম্মবিত্তদের ব্যাঙ্কিং পরিষেবার আওতায় আনার লক্ষ্যেই এই বিএসবিডি অ্যাকাউন্ট খোলা হয়। তবে এই পরিষেবায় চার্জ বাড়িয়ে দেওয়ায় প্রশ্নের মুখে পড়তে হয়েছে স্টেট ব্যাঙ্ককে। গরীবদের জন্য খোলা ১২ কোটি বিএসবিডি অ্যাকাউন্ট থেকে ২০১৫-২০২০ সালে পরিষেবা দিতে স্টেট ব্যাঙ্ক ৩০০ কোটি টাকা চার্জ নিয়েছে। ফলে এই চার্জ বৃদ্ধি যুক্তিহীন বলে মন্তব্য করেছে বিভিন্ন মহল। তবে স্টেট ব্যাঙ্কের সাধারন সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য নয়।