Date : 2021-07-24

মায়ানমারে মুক্ত ২,৩০০ বন্দি

মায়ানমারে ধৃত ২০০০-এরও বেশি বুদ্ধিজীবী ও সাংবাদিকদের মুক্তি দেওয়া হল। ফেব্রুয়ারীতে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ দেখানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছিল তাঁদের। স্থানীয় সূত্রে খবর, বুধবার ইয়াংগনের ইনসেইন জেল থেকে ২,৩০০ মানুষকে মুক্তি দেওয়া হয়েছে। মায়ানমারের কিওডো নিউজ সূত্রে খবর, জুন্টার বিরুদ্ধে প্রতিবাদ দেখানোর অভিযোগেই সাংবাদিক, বুদ্ধিজীবী ও বেশ কয়েকজন সেলেব্রিটিকে গ্রেফতার করেছিল বার্মিজ সরকারি বাহিনী। কিন্তু ধৃত ২৪ জন সেলেব্রিটির বিরুদ্ধে মামলা না করে তাঁদের মুক্তি দেওয়া হয়। যদিও মানবাধিকার কর্মীদের একাংশের অভিযোগ, দেশজুড়ে চলা নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনাকে আড়াল করতেই বন্দিদের মুক্তির পদক্ষেপ নেওয়া হয়েছে।

সম্প্রতি মায়ানমারের উপ তথ্যমন্ত্রী মেজর জেনারেল জাউ মিন তুন এক চিনা সংবাদধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, যারা প্রতিবাদে অংশগ্রহণ করেছিলেন, তাঁরা আসলে হিংসা ছড়াননি। তাঁরা এমন কোনো অপরাধ করেননি , যা হিংসার রূপ নিতে পারে। সেজন্য শীঘ্রই মুক্তি দেওয়া হবে তাঁদের।

মায়ানমারে সেনা অভ্যুত্থানের পর শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। হাজার হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। দু’ সপ্তাহ আগে মায়ানমারের সেনা অভ্যুত্থানের পদক্ষেপের নিন্দায় সরব হয়েছিল রাষ্ট্রসংঘ। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় দেশটিতে অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বানও জানানো হয়েছিল। মায়ানমারে সংঘাত শুরু হওয়ার পর থেকে ২লক্ষ ৩০ হাজারের বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন।