Date : 2021-09-20

“খেলা যখন”-এর স্রষ্টা শেষ করলেন জীবনের খেলা……….

সুচারু মিত্র, রিপোর্টার : শেষ হল জীবনযুদ্ধ। ইহলোকের মায়া কাটিয়ে অমৃতলোকে পাড়ি দিলেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ। বয়স হয়েছিল ৮৫ বছর। কলকাতার এক বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। সেখানেই রবিবার রাত সাড়ে ১১টা নাগাদ প্রাণহানি হয় তাঁর। সাহিত্যিকের মৃত্যুতে শোকস্তব্ধ সংস্কৃতি জগৎ।করোনার দাপটে কাঁপছে বিশ্ব। ভাইরাস থাবা বসিয়েছিল বিশিষ্ট সাহিত্যিকের শরীরেও। গত এপ্রিলে আক্রান্ত হয়েছিলেন তিনি। সেই সময় অশীতিপর সাহিত্যিকের মৃত্যু হয়েছে বলে গুজবও রটে গিয়েছিল। ভেঙে পড়েছিলেন অগণিত অনুরাগী।

তবে প্রবীণ সাহিত্যিক হাসপাতালের বেডে শুয়ে লড়াই চালিয়ে যান। ৩৩ দিনের মাথায় ভাইরাসকে হারিয়ে ঘরে ফেরেন তিনি। ‘এখনই ফুরবো না’, গুজবকে মিথ্যা প্রমাণ করে সগর্বে ঘোষণা করেন বুদ্ধদেব গুহ। বাড়ি ফিরে আসলেও, শরীর ভাল যাচ্ছিল না তাঁর। চলতি মাসের প্রথম দিকে ফের অসুস্থ হয়ে পড়েন তিনি। কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভরতি করা হয় তাঁকে।

শ্বাসকষ্টের সমস্যা দেখা দিয়েছিল প্রবীণ সাহিত্যিকের। সঙ্গে মূত্রনালিতে সংক্রমণের কারণেও কষ্ট পাচ্ছিলেন তিনি। দিনকয়েক তাঁর অবস্থার বেশ অবনতি হয়। আইসিইউতে স্থানান্তরিতও করা হয় প্রবীণ সাহিত্যিককে। চার চিকিৎসকের একটি মেডিক্যাল টিমও গঠন করা হয়। তবে শেষরক্ষা হল না। রবিরার রাত ১১টা ২৫ নাগাদ জীবনযুদ্ধে হার মানলেন তিনি। পরিজন, পরিচিত, অগণিত অনুরাগীকে কাঁদিয়ে অমৃতলোকে পাড়ি দিলেন।