Date : 2021-09-20

পুজোর দায়িত্বে চার মহিলা পুরোহিত

শাহিনা ইয়াস্মিন রিপোর্টার : কলকাতায় বারোয়ারি দুর্গাপূজায় এই প্রথমবার পৌরোহিত্য করবেন মহিলারা। মা দুর্গার আবাহন করবেন মায়েরা। বর্তমানে নারীরা সব কাজে পারদর্শী। কেন পৌরোহিত্যে নয়? এই ভাবনাকে গুরুত্ব দিয়ে চার নারীর কাঁধে পুজোর দায়িত্ব তুলে দিলেন পুজো উদ্যোক্তারা। এবার দক্ষিণ কলকাতার ৬৬ পল্লী দুর্গা পুজো কমিটির প্রাঙ্গণে দেখা যাবে “মায়ের হাতে মায়ের আবাহন”।

ব্রহ্মা জানেন গোপন কম্মোটি এই সিনেমায় দেখানো হয়েছে সমাজের চিরাচরিত চিন্তা ধারার বদল ঘটিয়ে কিভাবে এক মহিলা পৌরোহিত্য করেছেন। সেই সংগ্রামের কাহিনীর দৃষ্টান্ত স্বরূপ দেখা গেল খোদ কলকাতায়। দুর্গাপুজোর ইতিহাসে এই প্রথমবার কোনো পুজো কমিটি মহিলা পুরোহিত কে দিয়ে পুজো করাবেন।

মহিলা-পুরুষে আর ভেদাভেদ নয়। পুরুষদের সঙ্গে কাঁধেকাঁধ মিলিয়ে মহিলারাও সর্ব ক্ষেত্রে এগিয়ে চলেছে। তাই কেন তাঁরা পুজোর দায়িত্বে থাকবে না। এই চিন্তা ধারাকে সম্মান জানাতে এই উদ্যোগ নিয়েছেন বলে জানালেন ৬৬ পল্লী দুর্গা পুজো কমিটির সাধারণ সম্পাদক প্রদ্যুম্ন মুখোপাধ্যায় ।

খুঁটি পুজো দিয়েই পুজো উদ্যোক্তারা নারী শক্তির জয়গান শুরু করে দেন। চার সদস্যা নন্দিনী, সেমন্তী, রুমা এবং পৌলমী মায়ের পুজো করবেন।
কোভিড বিধি মেনেই পূজামণ্ডপ গড়ে তোলা হবে। পাশাপাশি পুজোর সঙ্গে যুক্ত ব্যাক্তিরা টিকা নিয়েছেন কিনা সেদিকেও নজর দেওয়া হচ্ছে।