Date : 2021-10-22

Alipore Weather Forcast : নিম্নচাপের জের- দফায় দফায় বৃষ্টি গোটা রাজ্যে

সায়ন্তিকা ব্যানার্জী , রিপোর্টার : অব্যাহত আকাশের ভ্রুকুটি। গত কয়েকদিন ধরেই বৃষ্টিতে ভিজছে গোটা রাজ্য। রবিবার রাত থেকে টানা বৃষ্টির জেরে জলমগ্ন হয়েছিল গোটা কলকাতা। বুধবার সকাল থেকেই আকাশের মুখ ভার। আজ সারাদিনই এমন আবহাওয়া থাকবে। দফায় দফায় চলছে বৃষ্টি। আগামীকাল থেকে আবহাওয়ার উন্নতি হতে পারে।

আজ সারাদিন কলকাতার আকাশ মেঘলা থাকবে৷ দিনজুড়ে দফায় দফায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। শনিবার থেকে ফের এক ঘূর্ণাবর্ত সৃষ্টির সম্ভাবনা। ফলে সপ্তাহান্তে ফের দুর্যোগের পূর্বাভাস দক্ষিণবঙ্গে। উপকূলের জেলাগুলিতে বাড়তে পারে বৃষ্টি।

২৫ তারিখে উত্তরপূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হতে পারে। ফলে উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওড়়া, হুগলি ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুরে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার গোটা দক্ষিণবঙ্গে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ।

আগামী ২-৩ ঘন্টার মধ্যে ফের মুষলধারে বৃষ্টি হতে চলেছে কলকাতা সহ সংলগ্ন এলাকাগুলোতে। এর ফলে আবারও জল জমার আশঙ্কা বেশ কিছু রাস্তাতে। আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে নিম্নচাপেরে জেরেই এরকম আবহাওয়া।

তবে এই জল যন্ত্রণার মধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছে, সপ্তাহান্তে বঙ্গোপসাগরের উপরে জোড়া ঘূর্ণাবর্ত তৈরি হবে তার জেরে রবিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা।

আলিপুর জানিয়েছে, আগামী শনিবার উত্তর পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। সেটি ক্রমশ পশ্চিম-উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ওড়িশা উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করবে। সেই সঙ্গে সোমবার মধ্য বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেটি ক্রমে বাংলা ও ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে। এই দুই ঘূর্ণাবর্তের প্রভাবে রবিবার থেকে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। কলকাতা ছাড়া দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতেও ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উল্লেখ্য, আজ সর্বোচ্চ তাপমাত্রা ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি।