Date : 2021-09-18

ভবানীপুর উপনির্বাচন নিয়ে জটিলতা হাইকোর্টে জোড়া মামলা।

স্নেহাশীষ চট্টোপাধ্যায় রিপোর্টার : ভবানীপুর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা হওয়ার পরেই শুধু যে রাজনৈতিক তরজা নয়, মামলা গড়িয়েছে রাজ্যের শীর্ষ আদালতেও। অতি সম্প্রতি কেন্দ্রীয় নির্বাচন কমিশন বিজ্ঞপ্তি জারি করে জানান দুটি বিধানসভা কেন্দ্র জঙ্গিপুর এবং সামশেরগঞ্জ নির্বাচন না হওয়ার কারণে সেখানে যেমন নির্বাচন হবে, পাশাপাশি ভবানীপুর বিধানসভা কেন্দ্রে হবে উপনির্বাচন।যা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা । তারই মধ্যে বুধবার কেন শুধু মাত্র ভবানীপুর বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন হচ্ছে, আর বাকি ৪টি বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচনে র দিন ঘোষণা করলো না কেন্দ্রীয় মুখ্য নির্বাচন কমিশন সেই প্রশ্নের উত্তর খুঁজতে হাইকোর্টে দায়ের হয়েছে জোড়া মামলা। মামলাকারীদের বক্তব্য মুখ্যমন্ত্রী আসলে মুখ্যসচিবকে ব্যবহার করেছেন ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন চেয়ে। মুখ্যসচিব শুধু একটি কেন্দ্রের জন্য চিঠি লেখেন কমিশনকে। কেন রাজ্যের মুখ্যসচিব একটি কেন্দ্রের জন্য ভোট চাইছেন। চিঠি বাতিলের আর্জি জানিয়ে চিঠি দিয়েছিলেন কেন্দ্রীয় মুখ্য নির্বাচন কমিশনকে।

বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলা উঠলে মালাকারীর আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় আদালতের দৃষ্টি আকর্ষণ করে বলেন, মুখ্যসচিব শুধু একটি কেন্দ্রের জন্য চিঠি লেখেন কমিশনকে। কেন রাজ্যের মুখ্যসচিব একটি কেন্দ্রের জন্য ভোট চাইছেন। মুখ্যসচিব মুখ্যমন্ত্রী ঠিক করতে পারেন না। শুধুমাত্র তার চিঠির প্রেক্ষিতেই ভবানীপুরের নির্বাচন ঘোষণা করা হয়েছে। অন্যান্য বাকি ৬ টি বিধানসভার নির্বাচন বাকি আছে। এই সিদ্ধান্ত সংবিধান বিরোধী।

পাশাপাশি আরও একটি নির্বাচন সংক্রান্ত মামলায় সামসেরগঞ্জ ও জঙ্গিপুরে বিধানসভা নির্বাচনের পাশাপাশি বাকি পাঁচটি বিধানসভা উপনির্বাচন চেয়ে কলকাতা হাই কোর্টে যে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল সেই মামলার শুনানিতে আইনজীবী রমা প্রসাদ সরকার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে জানান ৩ টি বিধানসভার নির্বাচন ঘোষণা করা হয়েছে। এখনও বাকি আছে ৪ টি বিধানসভাকেন্দ্রের উপ নির্বাচনের দিন ঘোষণা হয়নি। রাজ্যে করোনা বাড়ছে । এই অবস্থায় যদি নির্বাচন হয় তাহলে রাজ্যের এই বিধানসভা কে কেন্দ্রেই নয় খেসারত দিতে হবে আশেপাশের এলাকার গুলিও ।তাই একই সাথে বাকি ৪ টি বিধানসভার উপনির্বাচন করার আবেদন জানান তিনি। মামলার শুনানি আগামী ১৩ই সেপ্টেম্বরহবে নির্দেশ ডিভিশন বেঞ্চের।