Date : 2021-10-16

Diabetes : মধুমেহ! রোজ খান ১৫-২০টি কারি পাতা

রিমা দত্ত, নিউজ ডেস্ক : অনেকেই রান্নায় কারি পাতা ব্যবহার করেন। আপনি কি জানেন? এই কারিপাতা রোজ ১৫ থেকে ২০টি খেলে নিয়ন্ত্রণে থাকবে ডায়বেটিস। কিন্তু মধুমেহ ছাড়া আরও অনেক ক্ষেত্রেই কারি পাতা উপকারী।

নিয়ন্ত্রণে ওজন : যাঁরা নিয়মিত কারি পাতা খান, তাঁদের ওজন নিয়ন্ত্রণে থাকে। কারি পাতার রস করে খেলে আরও ভাল ফল পাওয়া যায়। ১৫-২০টি কারি পাতা এক গ্লাস জলে ১০ মিনিট ফুটিয়ে নিন। তার পরে জলটি ছেঁকে নিয়ে তাতে মধু আর লেবুর রস মিশিয়ে পান করুন। টানা কয়েক দিন এই রস খেলেই কমবে ওজন।

চুলের যত্ন : তবে শুধু ডায়াবিটিস বা ওজন নিয়ন্ত্রণ নয়, কারি পাতার আরও গুণ রয়েছে। যাঁরা খুসকি বা চুল পড়ার সমস্যায় ভোগেন, তাঁরা নারকেল তেলে কারি পাতা গরম করে, সেই তেল মাথায় মাখলে এই সব সমস্যা কমতে পারে।

হজমশক্তি বৃদ্ধি : খালি পেটে কারিপাতা খেলে হজমশক্তি বাড়ে। কারণ কারিপাতার মধ্যে যে এনজাইম থাকে তা শরীরে হজমে সাহায্যকারী এনজাইমের ক্ষরণে সাহায্য করে। এর ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। যে কারণে বিভিন্ন রান্নাতেও কারিপাতা ফোড়ন দেওয়া হয়।

হার্টের সমস্যায় : ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা রাখে কারিপাতা। খাবারের মধ্যে কারিপাতা থাকলে কোলেস্টেরল থাকে নিয়ন্ত্রণে। আর যার ফলে হার্টের সমস্যার সম্ভাবনাও কমে