Date : 2021-10-22

Durga Puja 2021 : ভবানীপুরের কাসারি পাড়া দুর্গা পুজোর ভবিষ্যত অনিশ্চিত।

স্নেহাশীষ চট্টোপাধ্যায়, রিপোর্টার: মাস পড়তেই শারদীয় উৎসবে মেতে উঠবে রাজ্যবাসী। ভবানীপুরের কাসারিপাড়া দুর্গা পুজোর ভবিষ্যত অনিশ্চিত। পুজোর অনুমোদনের আবেদন খারিজ কলকাতা হাইকোর্টে। ব্যক্তিগত মালিকানার জমির উপরে মালিকের অনুমোদন ছাড়া পুজোর অনুমতি দেওয়া সম্ভব নয়। মন্তব্য কলকাতা হাইকোর্টের। পুজো কমিটিকে পুজো করতে গেলে দেওয়ানী আদালত থেকে অনুমতি নিতে হবে। এই বিষয়ে কলকাতা হাইকোর্ট কোনভাবেই হস্তক্ষেপ করবে না। নির্দেশ বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের।

৬১ বছর ধরে পূজো করে আসছে ভবানীপুরের কাসারী পাড়া পূজা কমিটি। ২০১২ সালে এই জমিটির মালিকানা পরিবর্তন হয়। ২০১৮ সাল পর্যন্ত পুজো হয়ে আসছিল। ১৯ সালে হাইকোর্টে একটি মামলা দায়ের হয়। তৎকালীন এডভোকেট জেনারেল এর অনুরোধে জমির মালিক অনুমোদন দেন। ২০২০ সালে করোনা আবহেও ওই জমিতে পুজো হয়। চলতি বছরে জমির মালিক অনুমোদন দিতে চাইছেন না। তিনি কলকাতা হাইকোর্টে আবেদন জানান। তার দাবি ব্যক্তিগত মালিকানার জমির উপরে মালিকের অনুমোদন ছাড়া পুজো কমিটি কোনভাবেই পুজো করতে পারে না। পুজো কমিটির পক্ষ থেকে দাবি করা হয় তারা মাত্র ৬০০ স্কয়ার ফিট জমির ওপর এই পুজো করতে চান। আদালত এ বিষয়ে অনুমোদন দিন।

বিচারপতি সুব্রত তালুকদারের মন্তব্য দুর্গাপূজার সঙ্গে স্থানীয় মানুষের একটা আত্মিক যোগ আছে এটা অস্বীকার করা যায় না। তবে ব্যক্তিগত মালিকানাধীন জমিতে মালিকের অনুমোদন ছাড়া অনুমতি দেওয়া সম্ভব নয়।

তাই কমিটি যদি মনে করে তাহলে দেওয়ানী আদালতে মামলা দায়ের করে অনুমোদন নিতে পারে।