Date : 2021-09-20

বিহারে ভাইরাল জ্বরে আক্রান্ত বহু শিশু, হাসপাতালে নেই জায়গা

রিমা দত্ত নিউজ ডেস্ক : বিহারে করোনার তৃতীয় ঢেউ-এর আতঙ্কের মাঝে নতুন করে চিন্তা বাড়িয়েছে ব্যাপক হারে শিশুদের ভাইরাল জ্বর। বিহারের একাধিক জেলায় বিভিন্ন হাসপাতালের শিশুবিভাগে উপচে পড়ছে রোগী। ফলে হাসপাতালে একই বেডে রাখতে হচ্ছে একাধিক শিশুকে। জ্বর হওয়ায় বেশিরভাগ শিশুর অভিভাবকেরা কোনো রকম ঝুঁকি না নিয়েই হাসপাতালে ভর্তি করছেন।

পাটনা শহরের বড় তিনটি হাসপাতাল নালন্দা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, পটনা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, ইন্দিরা গান্ধি ইনস্টিটিউট অফ মেডিক্যাল সােয়ন্সেস ও পটনা এইমসে ভাইরাল জ্বরের চিকিৎসা করাতে আসা শিশুদের ভিড় উপচে পড়ছে বলে জানা গিয়েছে। জেলায় হাসপাতাল গুলিরও এই একই অবস্থা। সূত্রের খবর, পটনার নালন্দা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে শিশুদের জন্য ৮৪ টি বেডে এই মুহূর্তে ৮৭ জন শিশুর চিকিৎসা চালানো হচ্ছে।

এই হাসপাতালেরই মেডিক্যাল সুপারিনটেন্ডন্ট ডক্টর বিনোদ কুমার সিং কথায়, আবহাওয়ার পরিবর্তনের জেরেই শিশুদের সর্দি-কাশি ও জ্বরের সমস্যা দেখা দিচ্ছে। যদি ঠিক সময়ে এর চিকিৎসা না হয় তবে এর থেকে ইনফ্লুয়েনজা বা নিউমোনিয়াও হতে পারে। ফলে রোগী বাড়ায় হাসপাতালগুলিতে চাপ আরও বেড়েছে। একই সঙ্গে তিনি জানিয়েছেন, হাসপাতালে অক্সিজেনের কোনও অভাব নেই। কিন্তু সংখ্যায় বেডের সংখ্যা কম।