Date : 2021-09-20

আবার রাত জেগে ঠাকুর দেখা !কোভিড পরিস্থিতি ঠিক থাকলে তেমনই অনুমতি সরকারের!

সঞ্জু সুর রিপোর্টার : কোভিডের তৃতীয় ঢেউ আসুক না আসুক, পুজোর সময় কোনোভাবেই গাছাড়া ভাব দেখাতে রাজি নয় নবান্ন। মুখ্যমন্ত্রীর নির্দেশে যথেষ্ট সংখ্যক ছাড় দেওয়া হবে দর্শনার্থীদের। তবে যা হবে সবকিছুই কোভিড প্রটোকল মেনে। বুধবার জেলাশাসকদের সাথে বৈঠকে এমন‌ই বেশকিছু বিষয় জানিয়ে দিয়েছেন মুখ্যসচিব। ভার্চুয়াল বৈঠকে মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাষণের অংশ আবার শোনানো হয়। মূলতঃ পুজো নিয়ে মুখ্যমন্ত্রী যে কথাগুলো বলেছেন সেগুলোই শোনানো হয়। নবান্ন সূত্রে খবর বৈঠকে এছাড়াও বেশকিছু বিষয়ে নজর দেওয়ার কথা বলেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বিষয়গুলি হলো,

১) কোভিড প্রটোকল মানার বিষয়ে জোড় দিতে বলেছেন মুখ্যসচিব। প্রটোকল না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে বলে এখন থেকেই পুজো কমিটিগুলোকে জানিয়ে দিতে হবে।

২) মন্ডপের তিনদিক খোলা রাখতে হবে।

৩) মাস্ক বাধ্যতামূলক ও নিয়মিত স্যানিটাইজেশন করতে হবে মন্ডপ।

৪) যারা মন্ডপ তৈরির কাজ করবে তাদের টিকা করণের বিষয়টি নিশ্চিত করে নিতে হবে পুজো উদ্যোক্তাদের। বিষয়টি নজরে রাখতে হবে পুলিশ প্রশাসনকে।

৫) গত বছর যে ক্লাবগুলো কে ৫০ হাজার টাকা দেওয়া হয়েছিলো, সেই তালিকা মেনে টাকা দিতে হবে। অবশ্য যদি তারা এবারেও পুজো করে তাহলে। নতুন ক্লাব কে তালিকাভুক্ত করার বিষয়টি বিবেচনাধীন।

৬) আইন-শৃঙ্খলা রক্ষার বিষয়ে অধিক নজর দিতে হবে। অনেকেই এই সময় কে কাজে লাগিয়ে অশান্তি ছড়ানোর চেষ্টা করতে পারে। তেমন কিছু হলে কড়া হাতে পরিস্থিতি সামলাতে হবে।

৭) গতবছরের তুলনায় এবার দর্শনার্থীদের সংখ্যা বাড়তে পারে সেটা মাথায় রেখে মন্ডপের ভিতরেও পর্যাপ্ত জায়গা রাখতে হবে।

৮) রাতের দিকে ক’টা পর্যন্ত দর্শনার্থীরা প্রতিমা দর্শন করতে পারবেন সেই বিষয় সহ আরো বেশকিছু বিষয় নিয়ে সম্পূর্ণ গাইডলাইন প্রকাশ করা হবে।

৯) কেন্দ্রীয় ভাবে রাজ্যের পক্ষ থেকে গাইডলাইন প্রকাশ করা হবে। তবে পাশাপাশি জেলাগুলো নিজেদের প্রয়োজন মতো গাইডলাইন আপডেট করে নিতে পারে।