Date : 2021-10-19

Pegasus : পেগাসাসকাণ্ডের পূর্ণাঙ্গ তদন্তে এবার ‘সুপ্রিম’ কমিটি

মাম্পি রায়, নিউজ ডেস্ক : পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে ফোনে আড়ি পাতার অভিযোগে উত্তাল হয়েছিল গোটা দেশ। ইস্যুটি নিয়ে একাধিকবার সংসদের বাদল অধিবেশনে সরব হয়েছেন বিরোধী সাংসদরা। অবশেষে অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার। সেই আড়িপাতার ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের জন্য এবার কমিটি গঠন করতে চলেছে সুপ্রিম কোর্ট। আগামী সপ্তাহে এই সংক্রান্ত বিস্তারিত রায় দেবে শীর্ষ আদালত।  

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা জানান, পেগাসাস নিয়ে কমিটি গঠন করার পক্ষে রায়দান করতে চায় আদালত। এই কমিটির সদস্য হিসেবে বেশ কয়েকজনকে বেছে নেওয়া হয়েছিল। ব্যক্তিগত কারণে কমিটিতে অংশ গ্রহণ করতে চাননি তাঁরা। সেকারণেই কমিটি গঠনে দেরি হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে টেকনিক্যাল বিশেষজ্ঞদের নাম চূড়ান্ত করে রায় ঘোষণা করা যাবে বলে আশাপ্রকাশ করেছে সুপ্রিমকোর্ট। সুতরাং সুপ্রিমকোর্ট কমিটি গঠন করলে, সেই কমিটি পেগাসাসকাণ্ডের তদন্ত করবে, তা স্পষ্ট।

একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে পেগাসাস বিষয়টি নিয়ে প্রথম উঠে আসে। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী, তৃণমূল কংগ্রেস সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর সহ একাধিক প্রভাবশালী ব্যক্তির ফোনে আড়ি পাতার  অভিযোগ উঠেছিল। এই ইস্যুতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

পেগাসাস ইস্যুতে একাধিকবার কেন্দ্রকে তদন্তের আবেদন জানিয়েছে বিরোধী রাজনৈতিক দলের নেতানেত্রীরা। কিন্তু তাতে বিশেষ আমল দেয়নি কেন্দ্র। কোনও কমিটি গঠনেও রাজি হয়নি কেন্দ্র। তারপরই পেগাসাসকাণ্ডে পূর্ণাঙ্গ তদন্তের দাবিতে মামলা দায়ের হয় সুপ্রিমকোর্টে। এই মামলার প্রথম শুনানি হয়েছিল অগস্টে। সেসময় সুপ্রিমকোর্টে হলফনামা পেশ করে কেন্দ্র জানিয়েছিল, ভিত্তিহীন মিডিয়া রিপোর্টের উপর ভিত্তি করেই পেগাসাস নিয়ে মন্তব্য করা হচ্ছে।