Date : 2021-09-20

স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে তৈরি হচ্ছে দেবী দুর্গার মূর্তি

শাহিনা ইয়াসমিন, রিপোর্টার : পুজোর নতুন চমক কলকাতায়। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে তৈরি হচ্ছে দেবী দুর্গার মূর্তি। তবে সেই মূর্তির সঙ্গে নেই কোনও অসুর বা অশুভ শক্তি। তবে এখানেই শেষ নয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে তৈরি দুর্গামূর্তির দশহাতে দশ অস্ত্রের পরিবর্তে থাকবে এরাজ্যের বিভিন্ন প্রকল্প।

একদিকে করোনা নামক অসুর অপরদিকে আর্থিক মন্দার বাজার এই দুয়ের যাঁতাকলে যখন মানুষ অতিষ্ঠ ঠিক তখনই এক নতুন ভাবনা নিয়ে উপস্থিত বাগুইআটির নজরুল পার্ক উন্নয়ন সমিতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আদলে মা দুর্গার চিন্ময়ী রূপ দেখা যাবে এই নয়া উদ্যোগে। মূর্তিটি হবে ফাইবার গ্লাসের। এই মূর্তি গড়ার দায়িত্ব দেওয়া হয়েছে প্রতিমা শিল্পী মিন্টু পালকে। তাঁর ওয়ার্কশপেই তৈরি হচ্ছে এই অনন্য মূর্তি। হুবহু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উচ্চতা অনুযায়ী তৈরি হচ্ছে মূর্তিটি।মূর্তির পরণে থাকবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতোই সাদা শাড়ি ও পায়ে হাওয়াই চপ্পল। দেবী দূর্গার দশহাতে থাকে দশ অস্ত্র। তবে এখানে অস্ত্রের বদলে থাকছে রাজ্য সরকারের 10টি জনপ্রিয় প্রকল্পের নাম।

থিমের নাম দেওয়া হয়েছে “তুমিই ভরসা”। তৃতীয়বার মুখ্যমন্ত্রী পদে বসেই বাংলার মেয়েদের জন্য লক্ষ্মীভান্ডার প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্মীর ভান্ডারের আদলেই গড়ে উঠবে বাগুইআটির নজরুল পার্ক উন্নয়ন সমিতির মন্ডপ।

প্রতিমার চালচিত্র হিসেবে ব্যবহার করা হচ্ছে বিশ্ব বাংলার লোগো। উদ্যোক্তাদের দাবি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কাজ করেছেন। আর সেকথা মাথায় রেখেই তাদের এই অভিনব উদ্যোগ।