Date : 2021-09-20

যোগান নেই, আজ থেকে কলকাতায় বন্ধ কোভ্যাক্সিন টিকাকরণ

সায়ন্তিকা ব্যানার্জি, রিপোর্টার : সামনেই দূর্গাপুজো তার উপর করোনার তৃতীয়ের ঢেউয়ের ভয়। এই পরিস্থিতিতে যখন বারংবার টিকাকরণে জোর দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা তখন কলকাতা পুর এলাকার ছবিটা একেবারে উল্টো। জোগান কম থাকায় আজ থেকে কলকাতায় কোভ্যাক্সিন টিকাকরণ বন্ধ রাখার ঘোষণা করল কলকাতা কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ। এই প্রসঙ্গে জারি হল বিজ্ঞপ্তি।

কর্পোরেশনের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার থেকে কলকাতা পুর এলাকায় বন্ধ থাকবে কোভ্যাক্সিন টিকাকরণ। জোগান কম থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত কোভ্যাক্সিন টিকাকরণ বন্ধ থাকবে।

পুরসভার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুব্রত রায়চৌধুরী জানিয়েছেন, “কেন্দ্রীয় সরকার কোভ্যাক্সিন না পাঠানোয় শহরের ৩৯টি ভ্যাকসিন সেন্টার থেকে অনির্দিষ্টকালের জন্য এই টিকা দেওয়া বন্ধ থাকছে। ফের জোগান এলে শুরু হবে।

যদিও বাগবাজারের সেন্ট্রাল মেডিক্যাল স্টোর সূত্রে খবর, তাদের কাছে এখনও মজুত রয়েছে ২ লক্ষ ২০ হাজার কোভ্যাক্সিন। ফলে কলকাতায় কোভ্যাক্সিন টিকাকরণ বন্ধ হলেও, রাজ্যে এর প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য শুধু কোভ্যাক্সিনই নয়, কোভিশিল্ডের যোগানও প্রায় শেষের দিকে।