Date : 2021-11-27

করণা আবহে বাজি পোড়ানোর অনুমতি দিল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার : উৎসবের মরশুমে করোনা সংক্রমণ ফের বেড়েছে কিছুটা। দুর্গাপুজোর সময় আমজনতার লাগামছাড়া হাবভাবের ফলে সংক্রমণ কিছুটা বেড়েছে বলেই মনে করা হচ্ছে। এবার আশঙ্কা তৃতীয় ঢেউ আছড়ে পড়ার। সাবধান না হলে পরিস্থিতি আরও গুরুতর আকার নেওয়ার সম্ভাবনা। এই পরিস্থিতিতে ফের বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারির আরজি জানিয়ে রোশনি আলি নামে এক সমাজকর্মী জনস্বার্থ মামলা দায়ের করেছেন। এখনও মামলার রায় দেয়নি কলকাতা হাইকোর্ট।

একদিকে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের অন্য দিকে সুপ্রিমকোর্টেমামলা বিচারাধীন তারই মাঝে বুধবার রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজ্যবাসী কে জানানো হয়েছে, দীপাবলি এবং ছটপুজোয় ২ ঘণ্টা করে বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হচ্ছে। দীপাবলিতে রাত ৮টা থেকে ১০টা এবং ছটপুজোয় সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত বাজি পোড়ানো যাবে। বড়দিনে এবং বর্ষবরণের রাতে ১১ টা ৫৫ মিনিট থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত বাজি পোড়ানো যাবে। তবে পরিবেশবান্ধব বাজি পোড়ানো হবে। নির্ধারিত সময়ের পরেও বাজি পোড়ালে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

রাজ্যে শর্তসাপেক্ষে বাজি পোড়ানোর অনুমতি দিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। দীপাবলি এবং ছটপুজোয় মাত্র ২ ঘণ্টা এবং বড়দিন ও বর্ষবরণের রাতে ৩৫ মিনিট করে বাজি পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। তবে বাজি পোড়ানো নিষিদ্ধ করার আরজি জানিয়ে ইতিমধ্যেই কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। সে মামলার রায় এখনও দেয়নি কলকাতা হাই কোর্ট। রায়ের দিকে তাকিয়ে রয়েছে সকলেই।

তবে জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে কলকাতা হাই কোর্টের রায়দানের আগেই দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বাজি পোড়ানোর অনুমতি দিল।