Date : 2021-11-27

স্নাতকস্তরে অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা ফলাফল ঘোনার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, রিপোর্টার : সুপ্রিম কোর্টের নির্দেশে সারাদেশে ১৬ লক্ষ অভিন্ন মেডিকেল প্রবেশিকার ছাত্র ছাত্রীর অনিশ্চয়তা কাটলো। নিট ইউজি বা ন্যাশননাল অলেজিবিলিটি টেস্ট সংক্রান্ত এনটিএর যে আবেদনের মামলা ছিল সুপ্রিম কোর্টে, তার শুনানি এদিন হয়েছে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএকে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যে, তারা যেন খুব শিগগিরি মেডিক্যাল এন্ট্রান্সের ফলাফল প্রকাশ করে। এদিন সুপ্রিম কোর্টে বিার গাভাই বম্বে হাইকোর্টের সাম্প্রতিক নির্দেশকে খারিজ করে নিটের ফলাফল ঘোষণার কথা বলেছে।

বম্বে হাই কোর্টের নিটের ফলাফল ঘোষণার ক্ষেত্রে রায়ের ওপর স্থগিতাদেশ জারি করলো শীর্ষ আদালত। বৃহস্পতিবার সেই নির্দেশকে খারিজ করে ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে নিটের ফলাফল প্রকাশ করার নির্দেশ দিয়েছেন শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট হাইকোর্টের নির্দেশে স্থগিতাদেশ জারি করে, ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে ফলাফল ঘোষণা করতে নির্দেশ দেন। যে দুইজন পড়ুয়ার ইস্যুতে জটিলতা তৈরি হয়েছিল ,সেই দুই জন পড়ুয়ার বিষয়ে দিওয়ালির পর কোর্ট খুললে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আপাতত ১৬ লাখ পড়ুয়ার জীবনের কথা ভেবে এই পরীক্ষার ফলাফল প্রকাশ করাা হোক , বলে বক্তব্য রেখেছে দেশের শীর্ষ আদালত। উল্লেখ্য, এই এনটিএ বা ন্যাশনা টেস্ট এজেন্সি তৈরি হয়েছে ২০১৮ সালে। এদিকে নিট ইস্যুতে এই এজেন্সিকে ২০ অক্টোবরের এক রায়ে বম্বে হাইকোর্ট জানিয়েছে যাতে তারা আন্ডার গ্র্যাজুয়েট মেডিক্যাল কোর্সে ভর্তির প্রক্রিয়ায় ফলাফল প্রকাশ আপাতত স্থগিত রাখে। তবে তা এদিন খারিজ করে সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দিয়েছে যে, আন্ডার গ্র্যাজুয়েটে মেডিক্যাল এন্ট্রান্সের ফলাফল প্রকাশ এবার করতে হবে।

উল্লেখ্য, এই গোটা পর্বের নেপথ্যে রয়েছে দুই জন মেডিক্যাল এন্ট্রান্স পরীক্ষার্থীর ফলাফলের পাতার ওলট পালট। বৈষ্ণবী ভোপালি ও অভিষেক শিবাজির ক্ষেত্রে তাঁদের প্রশ্নপত্রের বুকলেট ও উত্তরপত্রের ওএমআর শিট এদল বদল হয়ে যায় বেল অভিযোগ। এই ঘটনা পরীক্ষার সেন্টারেই হয়ে যায়। পরীক্ষা শুরুর আগে থেকেই এই ঘটনা ঘটে যায়। বম্বে হাইকোর্ট এই ইস্যুতে জানিয়ে দেয়, এই দুই পড়ুয়ার জন্য় নতুন করে সুযোগ দিতে হবে। উল্লেখ্য়, দেশে রেকর্ড ভেঙে দিয়ে ১৬.৪ লাখ পড়ুয়া, রেজিস্টার করেছে নিটের এলিজিবিলিটি টেস্টের জন্য। এই বছর সেই সংখ্যার মধ্যে ৯৫ শতাংশ পড়ুয়া পরীক্ষা দিয়েছে। উল্লেখ্য, এদিন শীর্ষ আদালতের বার্তার সাপেক্ষে ফলাফল প্রাকশিত হওয়ার দিকে তাকিয়ে রয়েছেন গোটা দেশের পড়ুয়ারা।