Date : 2021-11-27

টিকাকরণে ১০০ কোটির মাইলফলক ছুঁল ভারত

মাম্পি রায়, নিউজ ডেস্ক : ভারতের টিকাকরণ ১০০ কোটির মাইলফলক ছুঁল। এই উপলক্ষে দেশবাসীকে অভিনন্দন জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার হরিয়ানার ঝজ্জরে একটি অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্তদের প্রশংসায় ভরিয়ে দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, একটি উৎসাহের আবহ তৈরি হয়েছে। পাশাপাশি করোনাকে হারানোর দায়িত্ববোধও রয়েছে সকলের মধ্যে। সবশেষে একশো কোটি মানুষের টিকাকরণের পিছনে দেশবাসীর সম্মিলিত প্রয়াস রয়েছে বলে জানান তিনি।  প্রধানমন্ত্রী জানান, দেশের প্রত্যেকটি জেলায় একটি করে মেডিক্যাল কলেজ গড়ার লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র।

টিকাকরণের ১০০কোটির মাইলফলক ছুঁয়ে ফেলার দিনটি উদযাপন করতে একগুচ্ছ অভিনব কর্মসূচি নিয়েছে সরকার। লালকেল্লায় ১ হাজার ৪০০ কেজির একটি পতাকা উত্তোলনের পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। এভাবেই ১০০ কোটি মানুষের টিকাকরণের মুহূর্তকে স্মরণীয় করে রাখতে চায় কেন্দ্র।

লালকেল্লায় জনপ্রিয় গায়ক কৈলাস খেরের একটি গান ও একটি অডিও-ভিসুয়াল ফিল্ম লঞ্চ করবেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এছাড়া বৃহস্পতিবার দেশের আড়াই কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনাও রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনেও এই লক্ষ্যমাত্রা পূরণ করেছিল দেশ।

দেশবাসী এবং স্বাস্থ্যকর্মীদের অভিনন্দন জানিয়েছেন নীতি আয়োগের স্বাস্থ্য বিভাগের সদস্য  ডাক্তার ভিকে পাল। প্রায় ৯মাস আগে টিকাকরণ কর্মসূচি শুরু হয়েছিল। এরইমধ্যে একশো কোটির মাইলফলক ছুঁয়ে ফেলাটা বড় প্রাপ্তি। একইসঙ্গে তিনি উল্লেখ করেন, ২৫শতাংশ প্রাপ্তবয়স্কের টিকাকরণ এখনও সম্পন্ন হয়নি। যারা এখনও টিকা পাননি শীঘ্রই তাঁদের টিকাকরণের ব্যবস্থা করতে হবে বলে বার্তা দিয়েছেন তিনি।

ডাক্তার পাল জানান, মাত্র ৩০ শতাংশ ভারতবাসীর দুটি ডোজ নেওয়া হয়েছে। প্রায় ১০ কোটি মানুষ এখনও দ্বিতীয় ডোজ পাননি। তাঁরা যাতে শীঘ্রই দ্বিতীয় ডোজ নিয়ে নেন, সেজন্য বারবার বার্তা পাঠাতে হবে তাঁদের।