Date : 2021-11-27

এক ধাক্কায় আড়াই ডিগ্রি নামল তাপমাত্রা – গোটা রাজ্যে বাড়বে ঠান্ডার প্রভাব

সায়ান্তিকা ব্যানার্জি, রিপোর্টার : কেটে গিয়েছে নিম্নচাপের ভ্রূকুটি। মঙ্গলবারই আকাশ পরিষ্কার হতে শুরু হয়েছিল। বুধবারও রৌদ্রজ্জ্বল আবহাওয়া থাকবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আকাশ থাকবে পরিষ্কার। গত কয়েক দিনের তুলনায় ঠান্ডাও থাকবে বেশি।

ধীরে ধীরে দক্ষিণবঙ্গে ফিরবে শীতের আমেজ। আগামী কয়েকদিন ধরেই রাজ্যে এমন শুষ্ক আবহাওয়া চলবে বলে জানান হয়েছে। তাপমাত্রাও নামতে পারে ২-৩ ডিগ্রি। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, তামিলনাড়ু উপকূলে যে নিম্নচাপ ছিল তার প্রভাব কমছে। এর ফলে একদিকে যেমন উত্তর-পশ্চিম বায়ুর প্রভাব বাড়বে অন্যদিকে তেমনই কমবে জলীয় বাষ্পর প্রভাব।

আগামী পাঁচ দিন এ রাজ্যে আবহাওয়া শুষ্ক থাকবে। রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমবে। তবে শুক্রবার থেকে তাপমাত্রার হেরফের হতে শুরু করতে পারে বলে জানান হয়েছে। সপ্তাহান্তে দক্ষিণ-পূর্ব বঙ্গোপাসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। ফলে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

গতকাল রাত থেকেই কমেছে তাপমাত্রা। যার জেরে মহানগরীতে ঠান্ডা অনুভূত হয়েছে। আগামী ২৪ ঘণ্টাতেও কমবে তাপমাত্রা। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। তবে গত কয়েক দিনের তুলনায় কমেছে সর্বনিম্ন তাপমাত্রা। ২৪ ঘণ্টায় তা হতে পারে ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। মঙ্গলবারের তুলনায় বুধবার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে প্রায় আড়াই ডিগ্রি কম।