Date : 2021-11-27

খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, স্বস্তি বইপাড়ায়

নাজিয়া রহমান, রিপোর্টার : 16 নভেম্বর থেকে শুরু হবে অফলাইনে পঠন-পাঠন। আর তাতে কিছুটা হলেও স্বস্তি ফিরে পেয়েছে বই পাড়া। করণা আবহে বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। যার প্রভাব সবচেয়ে বেশি পড়েছিলো বই ব্যবসায়। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের দরজা খোলার সাথে ফের চাঙ্গা হয়ে উঠবে কলেজ স্ট্রিট বইপাড়া এমনটাই আশা বিক্রেতাদের।

প্রায় 20 মাস পরে খুলছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের বন্ধ দরজা। 16 নভেম্বর থেকে স্কুল ও কলেজ- বিশ্ববিদ্যালয়ে অফলাইনে পঠন পাঠন শুরু হতে চলেছে। প্রস্তুতি প্রায় শেষের মুখে। অতিমারি আবহে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান । যার প্রভাব পড়েছিল বইপাড়াতেও। বই পাড়ার প্রাণ পড়ুয়ারা। করোনা আবহে তারা গৃহবন্দি হয়ে পড়ায় মন্দা নেমে এসেছিল বই ব্যবসাতেও। করোনার দাপট নিয়ন্ত্রণে আসতেই স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার কথা ঘোষনা করেছে রাজ্য সরকার। সরকারের এই সিদ্ধান্তে ব্যবসায়িক মন্দা কাটার আশা করছেন বইবিক্রেতারা।

বিগত কুড়ি মাস ধরে একদিকে করোনা তার উপর দোসর প্রাকৃতিক বিপর্যয়। এই দুই এর প্রভাবে জেরবার বই বিক্রেতারা। তবে এবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ঘোষনায় কিছুটা স্বস্থি ফিরে পেয়েছে বিক্রেতাদের একাংশ।

2021 এর ফেব্রুয়ারি মাসে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস অফলাইনে শুরু হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে তা অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যায়। পুজোর পর করোনার গ্রাফ কিছুটা ঊর্ধ্বমুখী। আবারও যদি করোনা তার দাপট দেখাতে শুরু করে, তাহলে ফের বন্ধ হয়ে যেতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান। এই আশঙ্কাও করছেন অনেক বই বিক্রেতা।